চুলের আগা ফাটা দূর করতে ঘরোয়া সমাধান

আপনার অযত্ন, জীবনযাপনে অনিয়ম, দূষণ, রোদ ও ধুলোর মতো বিভিন্ন কারণে চুল ধীরে ধীরে আর্দ্রতা হারিয়ে প্রাণহীন হয়ে যায়। সেখান থেকে শুরু হয় আগা ফাটার সমস্যা।

চুলের আগা ফাটার সমস্যা দূর করার জন্য অনেকেই চুল কেটে ফেলেন। নারীদের লম্বা চুলের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যায়। একবার আগা ফাটতে শুরু করলে চুল আর লম্বা হয় না। চলুন জেনে নেওয়া যাক চুলের আগা ফাটা দূর করার ঘরোয়া কিছু উপায়-

ডিমের হেয়ার মাস্ক ব্যবহার: চুলের যত্নে সপ্তাহে অন্তত একদিন হেয়ার মাস্ক ব্যবহার করুন। এই মাস্ক তৈরি করতে পারবেন ঘরেই। এ ক্ষেত্রে কার্যকরী হলো ডিমের হেয়ার মাস্ক। ডিম রুক্ষ চুলকে ঠিক করতে কাজ করে। সেইসঙ্গে চুলে যোগ করে বাড়তি উজ্জ্বলতা। এটি চুলে প্রয়োজনীয় প্রোটিন এবং ভিটামিন পৌঁছে দেয়। সেইসঙ্গে ঠিক রাখে চুলের আর্দ্রতাও। চুলের আগা ফাটার সমস্যাও থাকে নিয়ন্ত্রণে। চুলে ময়েশ্চারাইজার এবং কন্ডিশনার হিসেবে কাজ করে ডিম। একটি পাত্রে ডিম ফাটিয়ে নিন। এর মধ্যে ২ চামচ অলিভ অয়েল এবং ২ চামচ আমন্ড অয়েল মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ আপনার চুলে ভালো করে লাগিয়ে নিন। ৩০-৪০ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন।

তেল ব্যবহার: চুল কোমল রাখতে এবং স্কাল্পের স্বাস্থ্য ঠিক রাখতে নারিকেল তেলের ব্যবহার বেশ পুরোনো। যুগ যুগ ধরে চুলের যত্নে এই তেল ব্যবহার হয়ে আসছে। চুলের আগা ফাটা সমস্যা দূর করতে নিয়মিত নারকেল তেল মালিশে উজ্জ্বলতাও ফিরে আসে। এতে চুল পড়া নিয়ন্ত্রণে আসে। একটি পাত্রে পরিমাণমতো নারিকেল তেল নিয়ে সামান্য গরম করে নিন। এরপর আঙুলের সাহায্যে সেই তেল স্ক্যাল্প ও চুলে মালিশ করে নিন। ঘণ্টাখানেক রেখে শ্যাম্পু করে ফেলুন।

অ্যালোভেরা জেল ব্যবহার: অ্যালোভেরা জেল ব্যবহারে চুলের রুক্ষ ও শুষ্কভাব দূর হয়। এটি চুলের আগা ফাটা সমস্যাও দূর করে। চুলে ব্যবহারের জন্য অ্যালোভেরার পাতা থেকে পরিমাণমতো জেল বের করে নিতে হবে। এরপর তা স্ক্যাল্প ও চুলে ভালো করে লাগিয়ে নিন। ৩০-৪০ মিনিট রাখার পরে শ্যাম্পু করে নিন।

মধু ব্যবহার: চুল ভালো রাখতে মধু ব্যবহার করতে পারেন। চুলের আগা ফাটা দূর করতে মধু কার্যকরী ভূমিকা রাখে। মধু, টকদই ও অলিভঅয়েল একসঙ্গে মিশিয়ে একটি হেয়ার মাস্ক তৈরি করে নিন। এরপর ভালো করে স্ক্যাল্প ও চুলে লাগিয়ে নিন। ঘণ্টাখানেক রেখে শ্যাম্পু করে ফেলুন।

এসএ-০৮/২৫/০২ (লাইফস্টাইল ডেস্ক)