কর্মব্যস্ত জীবনে খাওয়ায় অনিয়ম, ব্যাগে রাখুন এই খাবারগুলো

কর্মব্যস্ত জীবনে অনেক সময়েই কাজের চাপে আমাদের দীর্ঘক্ষণ খাওয়া-দাওয়া করা হয় না। কাজের প্রয়োজনেই হয়তো আপনাকে সারাদিন বাইরে ঘুরতে হচ্ছে। সেই সময়ে কোথাও বসে-দাঁড়িয়ে খাবার খাওয়ার সুযোগ অনেকেই পান না। যাদের কাজের জন্য এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করতে হয়, তাদের ক্ষেত্রেও বিষয়টা অনেকটা একই রকমের।

এরকম সময়ে যদি আপনার ব্যাগে টুকটাক কিছু এমন খাবার থাকে যা সহজে আপনার পেট ভরিয়ে দেয় তাহলে সত্যিই উপকার হয়। তবে শুধু খেলেই তো হবে না, স্বাস্থ্যের দিকেও নজর দেওয়া প্রয়োজন। অনেকক্ষণ খালি পেটে থাকলে শরীরে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। সেক্ষেত্রে মুখরোচক এবং স্বাস্থ্যকর কিছু খাবার ব্যাগে রাখতে পারেন।

মুখরোচক স্ন্যাকস যা আপনার স্বাস্থ্যেরও খেয়াল রাখবে এমন কী কী খাবার আপনি ব্যাগে রাখতে পারেন জেনে নিন-

বাদাম- বিভিন্ন ধরনের বাদাম যেমন- আমন্ড, ওয়ালনাট বা আখরোট ও অন্যান্য ধরনের বাদাম একসঙ্গে মিশিয়ে ব্যাগে একটা ছোট বক্সে রেখে দিন। বাদাম ছাড়াও এখানে রাখতে পারেন বিভিন্ন সিডস। এইসব খাবার খেলে একই সঙ্গে আপনি পাবেন প্রোটিন, ফাইবার এবং অন্যান্য নিউট্রিয়েন্টস। অর্থাৎ ভরপুর পুষ্টি পাবে আপনার শরীর। আমন্ড, চিনাবাদাম, আখরোট, কাজুবাদামের সঙ্গে মিশিয়ে রাখতে পারেন চিয়া সিডস বা সানফ্লাওয়ার সিডস।

কাবলি ছোলা- এই ছোলা অত্যন্ত উপকারী। সেদ্ধ করে বা হাল্কা সেঁকে নিয়ে একটু লবণ মিশিয়ে বাক্সে ভরে ব্যাগে রেখে দিতে পারেন। প্রোটিন, ম্যাগনেসিয়াম, ফাইবার, জিঙ্ক এবং অন্যান্য অনেক নিউট্রিয়েন্ট রয়েছে এই কাবলি ছোলায়। আর এই খাবার পেটও ভরিয়ে রাখে অনেকক্ষণ। এদিকে খেতেও বেশি সময় লাগে না। অতএব এই খাবার মুখরোচক স্ন্যাকস হিসেবে রাখতে পারেন মেনুতে।

ফল- যেকোনো ফল ব্যাগে রাখতে পারেন। খাওয়াও সহজ। অল্প সময়েই খেয়ে নেওয়া যায়। তবে কাটা ফল সঙ্গে না রাখাই স্বাস্থ্যের পক্ষে ভালো। যদি ব্যাগে ফল রাখেন তাহলে আস্ত ফল রাখা উচিত। দরকারের সময় ধুয়ে খেয়ে নিলেই হবে।

এসএ-২১/২২/২৩ (লাইফস্টাইল ডেস্ক)