করোনা ভাইরাসের ফের রূপবদল : চিন্তিত বিজ্ঞানীরা!

করোনা ভাইরাসের আবার রূপবদল। নতুন প্রজাতির ভাইরাস নিয়ে চিন্তিত বিজ্ঞানীরা। প্রশ্ন, ভ্যাকসিন কতটা থামাতে পারবে এই ভাইরাসকে?

দক্ষিণ আফ্রিকায় ছড়াচ্ছে নতুন প্রজাতির করোনা ভাইরাস। নতুন প্রজাতির ভাইরাস নিয়ে বিশ্বজুড়ে বিজ্ঞানীরা চিন্তিত। যুক্তরাজ্য বৃহস্পতিবার জানিয়েছে, তারা রীতিমতো উদ্বিগ্ন।

যুক্তরাজ্যের স্বাস্থ্য সুরক্ষা এজেন্সি জানিয়েছে, এই নতুন প্রজাতির ভাইরাসকে বলা হচ্ছে বি.১.১.৫২৯। এর মধ্যে যে স্পাইক প্রোটিন আছে, তা অন্য করোনা ভাইরাসের থেকে একেবারেই আলাদা।

তাদের দাবি, আজ পর্যন্ত যত প্রজাতির করোনা ভাইরাস এসেছে, এটাই সব চেয়ে গুরুত্বপূর্ণ প্রজাতি। এই ভাইরাস কতটা ভয়ংকর, ভ্যাকসিন তাতে কাজ করবে কি না, কতটা দ্রুত তা ছড়ায় সবই গবেষকরা পরীক্ষা করে দেখছেন।

যুক্তরাজ্যের স্বাস্থ্য সচিব বলেছেন, প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, এই প্রজাতি আরো দ্রুত ছড়ায়। আর এখন যে ভ্যাকসিন চালু আছে, তা এর উপর খুব বেশি কার্যকর হবে না।

যুক্তরাজ্য ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবোয়ে, বতসোয়ানা সহ মোট ছয়টি দেশে যাতায়াতের উপর কড়াকড়ি চালু করে দিয়েছে।

শুক্রবার বিশ্ব স্বাস্থ্যসংস্থা বৈঠকে বসছে। সেখানে এই ভাইরাস নিয়ে আলোচনা হবে এবং তার একটা নামও দেয়া হবে।

নতুন প্রজাতির করোনা ভাইরাস নিয়ে ভারতেও সতর্কতা জারি করা হয়েছে। বিমানবন্দরে বিদেশ থেকে আসা যাত্রীদের করোনা পরীক্ষার বিষয়টি নিয়ে আরো কড়াকড়ি করার নির্দেশ দেয়া হয়েছে। বিশেষ করে দক্ষিণ

আফ্রিকা ও তার আশপাশের দেশ থেকে যারা আসছেন, তাদের ক্ষেত্রে কড়াকড়ি করার কথা বলা হয়েছে। সোমবারই এই সব দেশ থেকে আসা যাত্রীদের জন্য নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। তাদের করোনা পরীক্ষা করা এবং তাদের উপর নজর রাখার কথা সেই নির্দেশিকায় বলা হয়েছে।

এসএইচ-০২/২৬/২১ (অনলাইন ডেস্ক, ডয়চে ভেলে)