কৃষক হত্যা মামলায় ১০ জনের যাবজ্জীবন

নওগাঁর বদলগাছী উপজেলার কৃষক উজ্জ্বল হোসেন হত্যা মামলার নয় বছর পর পাঁচ সহোদরসহ দশজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তাদের প্রত্যেককে ২০ হাজার টাকা অনাদায়ে আরও দুই বছর করে সশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে। এ ছাড়া তিনজনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদেরকে খালাস দেওয়া হয়েছে।

বুধবার বিকেলে নওগাঁর অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত-২ এর বিচারক ফেরদৌস ওয়াহিদ এ রায় ঘোষণা করেন। এই তথ্য নিশ্চিত করেছেন রাষ্ট্রপক্ষে অতিরিক্ত সরকারি কৌসুলি মো. আব্দুল বাকী।

দণ্ডপ্রাপ্ত ব্যক্তিরা হলেন বদলগাছী উপজেলার দুর্গাপুর গ্রামেরবাসিন্দা কামরুজ্জামান, তার ভাই ওয়াহেদ আলী, সামসুজ্জামান, রকেট ও ডাবলু, একই গ্রামের আব্দুলহামিদ ও তার ভাই এনামুল হক, মোশাররফ হোসেন, বজলুর রহমান ও এমদাদুল হক।

খালাস পাওয়া তিন জন হলেন বজলুর রহমানের স্ত্রী করিমা বেগম, এনামুলের স্ত্রী জলি আক্তার ও দুর্গাপুর গ্রামের বাসিন্দা হবিবর রহমানের ছেলে মো. জীবন আহম্মেদ।

মামলার বিবরনে জানা যায়, বদলগাছী উপজেলার দুর্গাপুর গ্রামের একটি গভীর নলকূপের মালিকানা নিয়ে গ্রামবাসীর দুই পক্ষের মধ্যে বিরোধ চলছিল। ওই বিরোধের জেরে ২০১৩ সালের ৯ মে দুর্গাপুর গ্রামের কামরুজ্জামান ও তার চার সহোদরের নেতৃত্বে একদল সন্ত্রাসী উজ্জ্বল হোসেনসহ চারজনকে পিটিয়ে আহত করে। ঘটনার চারদিন পর রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় উজ্জ্বল হোসেন মারা যান।

এ ঘটনায় ২০১৩ সালের বছরের ১০ মে দুর্গাপুর গ্রামের গভীর নলকূপ সমিতির সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম বাদী হয়ে ১৩ জনের নাম উল্লেখ করে একটি হত্যা মামলা দায়ের করেন। ওই বছরের ১৫ সেপ্টেম্বর বদলগাছী থানার উপ-পরিদর্শক (এসআই) লেলিন আলমগীর ১৩ আসামীর বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দায়ের করেন। আদালত মামলার তদন্ত কর্মকর্তা সংশ্লিষ্ট চিকিৎসকসহ ১৮ জনের সাক্ষ্য গ্রহণ করেন। দীর্ঘ আইনি প্রক্রিয়া শেষে আজ বুধবার বিকেলে নওগাঁর অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত-২ এর বিচারক ফেরদৌস ওয়াহিদ এ রায় দেন।

রাষ্ট্রপক্ষের অতিরিক্ত সরকারি কৌসুলি মো. আব্দুল বাকী বলেন, ‘এই রায় থেকে অনেকেই শিক্ষা নিবেন। সেই সঙ্গে আদালত ও দেশের আইনের প্রতি মানুষের আস্থা বাড়বে।’

আসামি পক্ষের আইনজীবী মো. মামুনুর রশিদ বলেন, ‘এই রায়ে আমরা সংক্ষুব্দ। এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করার সিদ্ধান্ত নিয়েছি।’

এসএইচ-১০/২৩/২২ (উত্তরাঞ্চল ডেস্ক)