হজে অনিয়মের অভিযোগে ২১ এজেন্সিকে অব্যাহতি

প্রকাশিতঃ ফেব্রুয়ারী ২২, ২০১৮ আপডেটঃ ৯:৩৩ অপরাহ্ন

হজে প্রতারণা, অনিয়ম ও অব্যবস্থাপনার জন্য অভিযুক্ত এজেন্সিগুলোর মধ্যে ২১টিকে অব্যাহতি দেয়া হয়েছে। অপরদিকে তিনটি এজেন্সিকে সতর্ক করা হয়েছে। এজেন্সিগুলোর বিরুদ্ধে গতবছর অনিয়মের অভিযোগ উঠে। বৃহস্পতিবার তদন্ত কমিটি-১ এর সুপারিশের ভিত্তিতে ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে দুটি আদেশ জারি করা হয়েছে। তবে বড় অপরাধের সঙ্গে জড়িত এজেন্সিগুলোর শাস্তি এখনও চূড়ান্ত করতে পারেনি মন্ত্রণালয়।

এর আগে গত ২১ জানুয়ারি ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আনিছুর রহমান বলেছিলেন, ‘সৌদি আরব ও বাংলাদেশ থেকে ২৪৫টি এজেন্সির বিরুদ্ধে অভিযোগ পেয়েছি। তিনজন যুগ্ম-সচিবের নেতৃত্বে তিনটি কমিটি করে দিয়েছিলাম। কমিটি কাজ শেষ করে রিপোর্ট তৈরি করছে।

রিপোর্ট পাওয়ার পর ২৪৫টি এজেন্সির বিরুদ্ধে অভিযোগের গুরুত্ব বিবেচনা করে শাস্তিমূলক ব্যবস্থা নেব। যার যতটুকু অভিযোগ প্রমাণিত হবে ততটুকু শাস্তি পাবে।

আরও খবর: বিএনপিকে সিদ্ধান্ত নিতে হবে দল বড়, নাকি দুর্নীতিবাজ নেত্রী বড়?

দুটি আদেশে বলা হয়েছে, ২০১৭ সালের হজ মৌসুমে বিভিন্ন হজ এজেন্সির বিরুদ্ধে অভিযোগ উত্থাপিত হয়। এই অভিযোগ তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য সরকার তিন সদস্যবিশিষ্ট কমিটি-১ গঠন করে।

তদন্ত কমিটি-১ সংশ্লিষ্ট সব হজ এজেন্সির বক্তব্য/লিখিত বক্তব্য, অভিযোগ ও অভিযোগকারীর বক্তব্য এবং সৌদি আরবে গঠিত তদন্ত টিমের দাখিল করা তদন্ত রিপোর্ট যাচাই-বাছাই করে প্রতিবেদন দাখিল করেছে। সতর্ক করা এজেন্সি তিনটি হলো- তানভীর ট্রাভেলস, অ্যাসিউরেন্স এয়ার সার্ভিস ও আদদ্বীন ইন্টারন্যাশনাল।

এমও-১২/২২-০২ (ন্যাশনাল ডেস্ক, তথসূত্র: জাগো নিউজ)