বেবিচক পেল আইকাও কাউন্সিল প্রেসিডেন্ট অ্যাওয়ার্ড

প্রকাশিতঃ অক্টোবর ১০, ২০১৮ আপডেটঃ ৬:১৮ অপরাহ্ন

ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের (আইকাও) ‘আইকাও কাউন্সিল প্রেসিডেন্ট সার্টিফিকেট’ অ্যাওয়ার্ড অর্জন করেছে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। সেফটি ওভারসাইট কার্যক্রমের ব্যাংকিং বৃদ্ধিতে ব্যাপক উন্নতি করায় বেবিচক এ অ্যাওয়ার্ড লাভ করে।

‘কাউন্সিল প্রেসিডেন্ট সার্টিফিকেট’ স্বীকৃতি মূলত আইকাও সদস্য দেশগুলোর নিরাপত্তার ব্যবস্থার উন্নতির জন্য স্বীকৃতি। মঙ্গলবার (৯ অক্টোবর) কানাডার মন্ট্রিলে আইকাও প্রেসিডেন্ট ড. বানার্ড আলিও ১৩তম এয়ার নেভিগেশন কনফারেন্সে এ অ্যাওয়ার্ড বেবিচক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেন।

বেবিচক সূত্র জানায়, আইকাও মানদণ্ড দক্ষতার সঙ্গে বাস্তবায়নের বিষয়ও গুরুত্ব দেয়। আইকাওর নজরদারিমূলক নিরীক্ষা কর্মসূচির মাধ্যমে যাচাই-বাছাইয়ের ওপর ভিত্তি করে এ স্বীকৃত দেওয়া হয়। সম্প্রতি বাংলাদেশ আইকাও নির্ধারিত মান বাস্তবায়নের ক্ষেত্রে ৭৬ শতাংশ বাস্তবায়নে সফল হয়েছে—যেখানে সারা বিশ্বের বাস্তবায়নের গড় মান ৬০ শতাংশ।

গত ৪৬ বছর সেফটি রেটিংয়ে বাংলাদেশের অবস্থান ৫০ শতাংশের নিচে থাকলেও বাংলাদেশের এ অর্জন বিশ্বের অন্যান্য দেশের কাছে রোল মডেল হিসেবে বিবেচিত হচ্ছে।

আটটি পরিমিতির পাঁচটিতেই কার্যকর বাস্তবায়নে বৈশ্বিক গড় স্কোর পেতে ব্যর্থ হয়েছে ভারত। যে আটটি বিষয়ের ওপর বিমান নিরাপত্তার বিষয়টি বিবেচনা করা হয় সেগুলো হলো ব্যবস্থাপনা, প্রতিষ্ঠান, লাইসেন্স, অপারেশন, বিমান পরিচালনা যোগ্যতা, দুর্ঘটনার তদন্ত, বিমান পরিভ্রমণ সেবা এবং বিমানবন্দর। এসব সূচকে বাংলাদেশের স্কোর ৭৬ যেখানে ভারতের স্কোর হচ্ছে ৫৭।

বিএ-১১/১০-১০ (ন্যাশনাল ডেস্ক, তথ্যসূত্র: জাগো নিউজ)