পর্যবেক্ষকদের নির্বাচনী আইন মেনে চলতে হবে: এইচ টি ইমাম

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেছেন, আমরা নির্বাচন কমিশনকে বলেছি, দেশি-বিদেশি পর্যবেক্ষক যারা আসবে, তাদের নির্বাচনী আইন ও পর্যবেক্ষক নীতিমালা কঠোরভাবে মেনে চলতে হবে।

রোববার এইচ টি ইমামের নেতৃত্বে আওয়ামী লীগের একটি প্রতিনিধিদল নির্বাচন কমিশনারদের সঙ্গে বৈঠক করেন। বৈঠক শেষে বেরিয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন এইচ টি ইমাম।

আওয়ামী লীগ সবার জন্য সমান সুযোগ চায় উল্লেখ করে তিনি বলেন, আমরা বিশ্বাস করি, সবার জন্য স্বচ্ছ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন হবে। দেশে ১১৮টি নিবন্ধিত পর্যবেক্ষক সংস্থা রয়েছে। বিদেশ থেকেও যদি এ রকম পর্যবেক্ষক আসতে থাকে, তাহলে তাদের নিরাপত্তা দিতেই আইনশৃঙ্খলা বাহিনীকে অনেক ব্যস্ত থাকতে হবে।

আওয়ামী লীগ বিদেশি পর্যবেক্ষক আসাকে নিরুৎসাহিত করছে কি না— জানতে চাইলে এইচ টি ইমাম বলেন, আমরা এটা নিরুৎসাহিত করছি না। তবে সবাইকে আচরণবিধি ও আইন মেনে চলতে হবে।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছেন অভিযোগ করে তিনি বলেন, মির্জা ফখরুল সৈয়দপুর বিমানবন্দরে সমাবেশ করেছেন। এটি নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন। আমরা এটা নির্বাচন কমিশনকে জানিয়েছি। তারা বিষয়টি অনুসন্ধান করে ব্যবস্থা নেবেন।

এইচ টি ইমাম আরও বলেন, কিছুদিন ধরে সরকার ও ইসিকে আক্রমণ করে বক্তব্য দেওয়া হচ্ছে। এসব বিষয় ও নির্বাচনে সবার জন্য সমান সুযোগ সৃষ্টির জন্য কথা বলতেই আমরা নির্বাচন কমিশনে এসেছি।

খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল নির্বাচনে লেবেল প্লেয়িং ফিল্ড তৈরিতে বাধা সৃষ্টি করবে কি না— এ প্রশ্নের জবাবে এ সময় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান সাংবাদিকদের বলেন, আমি তো মনে করি, এটাই লেবেল প্লেয়িং গ্রাউন্ড। খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিলের মধ্য দিয়ে প্রমাণিত হয়েছে, সবার জন্য সমান সুযোগ আছে। আইন সবার জন্য এক। কোনো দলের প্রধান বলে তার জন্য আইন তো অন্য রকম হবে না।

বিএ-০৩/০২-১২ (ন্যাশনাল ডেস্ক)