দেশে গুমের বিচার না পেলে আন্তর্জাতিক আদালতে যাওয়ার পরামর্শ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল বলেছেন, আমাদের দেশে যতগুলো গুমের ঘটনা ঘটেছে অধিকাংশ ক্ষেত্রেই শিকার হয়েছেন সরকারবিরোধী রাজনীতি যারা করেন। কাজেই আমাদের ভাববার কারণ হচ্ছে, গুম হয়েছে পরিকল্পিতভাবে এবং সংখ্যার দিক থেকেও এটা ব্যাপক।

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। গুম হওয়া পরিবারদের সংগঠন ‘মায়ের ডাক’ এ সমাবেশের আয়োজন করে।

আসিফ নজরুল বলেন, বিভিন্ন আন্তর্জাতিক আইনে বলা হয়েছে, গুম বা খুন যখন পরিকল্পিত ও ব্যাপক সংখ্যায় হয়, তখন সেটাকে আমরা মানবতাবিরোধী বলতে পারি। যুদ্ধাপরাধ, মানবতাবিরোধী অপরাধের মতো আন্তর্জাতিক অপরাধ বলা যায়।

তিনি বলেন, আমি মনে করি, গুমের শিকার হওয়া যেসব পরিবার আছেন আপনারা যদি দেশে বিচার না পান, আন্তর্জাতিক অপরাধ হিসেবে এর বিচার পাওয়ার জন্য আন্তর্জাতিক আদালতে চেষ্টা করবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষক বলেন, আমাদের সংবিধানে বলা আছে, যেকোনো নাগরিকের আইন অনুযায়ী বিচার করতে হবে। আমি প্রশ্ন রাখতে চাই, বাংলাদেশের কোন আইনে আছে যে, একটা মানুষকে আপনি কোনো বিচার না করে, কোনো কথা না বলে গুম করে দেবেন। তাকে হত্যা করবেন বা নিখোঁজ করে দেবেন?

তিনি আরও বলেন, আজ নির্বাচনী ডামাডোলের মধ্যে আপনারা এই প্রশ্ন তোলেন। যারা ভোট চান তাদের প্রশ্ন করেন, আমাদের ভাইয়েরা, আমাদের সন্তানেরা কেন গুম হয়েছে? কারা গুম করেছে? এই প্রশ্নের উত্তর আমরা চাইবো সরকারের কাছে। একই সঙ্গে বিরোধী পক্ষ যারা আছেন, তাদের কাছে জানতে চাইবো যে, যারা গুম হয়েছেন তাদের ন্যায় বিচার কীভাবে করবেন?

সভায় আরও বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকি, বাসদের নেতা খালেকুজ্জামান, বিএনপির নির্বাহী কমিটির সদস্য তাবিথ আওয়ালসহ গুম হওয়াদের পরিবারের সদস্যরা।

বিএ-১১/০৪-১২ (ন্যাশনাল ডেস্ক)