দুই মামলায় ব্যারিস্টার মইনুলের জামিন 

প্রকাশিতঃ ডিসেম্বর ৫, ২০১৮ আপডেটঃ ৯:৪৩ অপরাহ্ন

রংপুর ও জামালপুরের মানহানির দুই মামলায় সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেনকে ছয় মাসের জামিন দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে মামলা দুটির কার্যক্রম স্থগিত করেছেন আদালত।

পাশাপাশি মামলার যাবতীয় নথি তলব করা হয়েছে। মামলা দুটি বাতিল ও জামিন চেয়ে করা আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি জাফর আহমেদ সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বুধবার এ জামিন মঞ্জুর করেন।

মামলার শুনানির সময় আদালত বলেন, মানহানির অভিযোগে কেবল অপমানিত ব্যক্তি মামলা করতে পারবেন। অন্য কারও এ মামলা করার আইনগত সুযোগ নেই। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন খন্দকার মাহবুব হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল খুরশীদুল আলম।

গত ৮ নভেম্বর এ দুই মামলা বাতিল ও জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেন মইনুল হোসেন। পরে সে আবেদন হাইকোর্টের একটি বেঞ্চের কার্যতালিকা থেকে বাদ দেওয়া হয়। পরে প্রধান বিচারপতি এই মামলাটি শুনানি করতে আদালতে পাঠান।

গত ১৬ অক্টোবর একাত্তর টিভির টক শোতে সাংবাদিক মাসুদা ভাট্টিকে ‘চরিত্রহীন’ বলার পর থেকেই মইনুল হোসেনের বিরুদ্ধে দেশের বিভিন্ন স্থানে মামলা হয়। এর মধ্যে রংপুরের এক মামলায় গত ২৩ অক্টোবর রাতে ঢাকার উত্তরা থেকে মইনুলকে গ্রেফতার করে পুলিশ।

মইনুলের বিরুদ্ধে এ পর্যন্ত ২২টি মধ্যে ২০টি মানহানির মামলা। বাকি দুটি মামলা হয়েছে ডিজিটাল নিরাপত্তা আইনে।

বিএ-১৯/০৫-১২ (ন্যাশনাল ডেস্ক)