কড়া হুশিয়ারির পরও আ’লীগে বিদ্রোহী প্রার্থী ৭৯!

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিদ্রোহী হলে আজীবন বহিষ্কারের ঘোষণা দিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। তবে এমন কড়া বার্তার পরও দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন ৭৯ জন।

বার্তা সংস্থা ইউএনবির সঙ্গে আলাপকালে আওয়ামী লীগের একাধিক শীর্ষ নেতা জানান, বিরোধী দলের প্রার্থীদের চেয়ে নিজ দলের বিদ্রোহীদের নিয়ে তারা বেশি উদ্বিগ্ন। দলের পরাজয়ে বিদ্রোহী প্রার্থীরাও বড় কারণ হতে পারেন বলে মনে করছেন তারা।

নির্বাচনে ৩০০ আসনে ২৬৪টি মনোনয়ন জমা দেয় আওয়ামী লীগ। এরপরই বহিষ্কারের ঘোষণায় কর্ণপাত না করে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়তে মনোনয়নপত্র জমা দেন ৭৯ জন।

এবার নৌকার টিকেট পেয়েছে ৪৭ নতুন মুখ। বাদ পড়েছেন বেশ কয়েকজন জ্যেষ্ঠ নেতা ও সংসদ সদস্য। এমন সিদ্ধান্তে কিছু নেতা অসন্তোষ প্রকাশ করেছেন।

গত মঙ্গলবার রাজধানীতে এক অনুষ্ঠানে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ৯ ডিসেম্বর পর্যন্ত বিদ্রোহী প্রার্থীদের বোঝানোর চেষ্টা করা হবে। আওয়ামী লীগ একটি বড় দল, এখানে অনেক সমস্যা বিরাজমান। আলোচনার পর যদি বিদ্রোহীরা দ্বিমত পোষণ করে তাহলে তাদের বিরুদ্ধে কঠোর সিদ্ধান্ত নেওয়া হবে। বিদ্রোহী প্রার্থীদের জন্য দলে কোনো জায়গা নেই এবং আওয়ামী লীগ থেকে তাদের আজীবন বহিষ্কার করা হবে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আরও জানান, এই সমস্যা দ্রুত সমাধানে জাহাঙ্গীর কবির নানকের নেতৃত্বে একটি টিম নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত কাজ করবে এবং নির্বাচনী কার্যক্রম পর্যবেক্ষণ করে কেন্দ্রীয় নেতাদের জানাবে।

টিমের অন্য সদস্যরা হলেন যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আহমেদ হোসেন, বি এম মোজাম্মেল হক এবং আরেক মনোনয়নবঞ্চিত আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

বিএ-২১/০৭-১২ (ন্যাশনাল ডেস্ক)