নির্বাচনে প্রার্থিতা বহালে হাইকোর্টে রিট খালেদার

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতা বহালে হাইকোর্টে রিট দায়ের করেছেন কারাবন্দি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। বিষয়টি নিশ্চিত করেছেন খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার নওশাদ জমির।

রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার নওশাদ জমির এ রিট আবেদন করেন।

বিষয়টি নিশ্চিত করে খালেদা জিয়ার অপর আইনজীবী কায়সার কামাল বলেন, ‘বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি কবিরের বেঞ্চে রিট আবেদনের অনুমতি নেওয়া হয়। সোমবার এ রিটের শুনানি হবে বলে আশা করছি।’

এর আগে গতকাল শনিবার নির্বাচন কমিশনে আপিলের শুনানির পর সংখ্যাগরিষ্ঠের সিদ্ধান্তের ভিত্তিতে খালেদা জিয়ার তিনটি আসনের মনোনয়নপত্র বাতিল করা হয়। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার নেতৃত্বে পাঁচ সদস্যের নির্বাচন কমিশন এই সিদ্ধান্ত দেন।

শুনানিতে প্রার্থিতা বহালের পক্ষে মত দেন মাহবুব তালুকদার। এর বিপক্ষে মত দেন প্রধান নির্বাচন কমিশনারসহ চার জন। পরে প্রার্থিতা বাতিল করায় নির্বাচন কমিশনের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে খালেদা জিয়ার পক্ষে রিট দায়ের করা হয়।

প্রসঙ্গত, খালেদা জিয়া বগুড়া-৬ ও ৭ এবং ফেনী-১ আসনে মনোনয়নপত্র জমা দেন। কিন্তু দুর্নীতি মামলায় দণ্ডিত হওয়ায় সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা তার মনোনয়নগুলো বাতিল করে দেন।

বিএ-০৮/০৯-১২ (ন্যাশনাল ডেস্ক)