শেষ সময়ে যে সাত আসনে প্রার্থীশূন্য বিএনপি

সোমবারের পর আজ মঙ্গলবার যোগ হওয়া বাকি দুজন প্রার্থী হলেন, সিলেট-২ আসনে ধানের শীষ প্রার্থী নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াস আলীর স্ত্রী তাহসীনা রুশদী লুনা এবং জামালপুর-১ আসনের বিএনপির প্রার্থী সাবেক সংসদ সদস্য এম. রশিদুজ্জামান মিল্লাত।

সরকারি চাকরি থেকে অবসরের মেয়াদ তিন বছর পূর্ণ না হওয়ায় প্রথমে তাহসীনা রুশদী লুনার প্রার্থিতা বাতিল করেন হাইকোর্ট। সেই আদেশের বিপক্ষে আপিল করা হলে আজ মঙ্গলবার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাত সদস্যের আপিল বেঞ্চ পূর্বের আদেশ বহাল রাখেন।

হাইকোর্টের ওই স্থগিতাদেশে বলা হয়েছিল, লুনা ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-রেজিস্ট্রার পদ থেকে অবসর নেয়ার মেয়াদ তিন বছর পার হয়নি। যেহেতু এটা সরকারি চাকরি তাই নির্বাচনী বিধি মোতাবেক তিনি প্রার্থী হতে পারবেন না।

এদিকে এম. রশিদুজ্জামান মিল্লাতের বেলাতেও একই ঘটনা ঘটেছে। মনোনয়নপত্র বৈধ ঘোষণা করে নির্বাচন কমিশনের দেয়া সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ মঙ্গলবার বহাল রেখেছে সুপ্রিম কোর্ট। ফলে তিনিও আর নির্বাচনে লড়তে পারছেন না।

দুর্নীতির মামলায় দণ্ডিত হওয়ার কারণে রিটার্নিং কর্মকর্তা সাবেক এ সংসদ সদস্যের মনোনয়নপত্র বাতিল করেন। পরে নির্বাচন কমিশনে আপিল করে প্রার্থিতা ফিরে পান তিনি. নির্বাচন কমিশনের এ সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন একই আসনের আওয়ামী লীগ প্রার্থী সাবেক তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদ।

উল্লেখ্য, এর আগে গতকাল সোমবার উপজেলা পরিষদে স্বপদে বহাল থেকে নির্বাচনে অংশগ্রহণ বিষয়ক শুনানি শেষে আপিল বিভাগে প্রার্থিতা বাতিল হয় বিএনপির পাঁচ প্রার্থীর। ওই রায়ের ফলে ঢাকা-১, ঢাকা-২০, বগুড়া-৩, বগুড়া-৭ এবং চাঁদপুর-৪ আসনে প্রার্থীশূন্য হয়ে পড়েছে বিএনপি।

বিএ-১৯/১৮-১২ (ন্যাশনাল ডেস্ক)