জয়ী ২৪৪ জন সংসদ সদস্য কোটিপতি

২৪৪ জন এমপি কোটিপতি: সুজন

সদ্য শেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হওয়া ২৯৮ জন সংসদ সদস্যদের মধ্যে ২৪৪ জনই অর্থাৎ ৮৮.৮৭ শতাংশ সদস্যই কোটিপতি বলে জানিয়ে বেসরকারি গবেষণামূলক সংগঠন সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

রোববার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ীদের তথ্য উপস্থাপন শীর্ষক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংগঠনটি।

সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জানান, প্রার্থী মনোনয়নের ক্ষেত্রে আইন লঙ্ঘন করা হয়েছে। গণপ্রতিনিধিত্ব আদেশে বলা হয়েছে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ওয়ার্ড, ইউনিয়ন, উপজেলা বা ক্ষেত্রমতো থানা ও জেলা কমিটির দলীয় সংস্যরা নির্বাচনের জন্য প্রার্থীর প্যানেল তৈরি করবেন এবং কেন্দ্রীয় পার্লামেন্টারি বোর্ড উক্ত প্যানেল হইতে প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করবেন। কিন্তু এ বিধানটি কোনও দলই অনুসরণ করতে দেখা যায়নি।

দিলীপ কুমার সরকার বলেন, নির্বাচিত ২৯৮ জনের মধ্যে ৮০ দশমিক ৮৭ শতাংশের শিক্ষাগত যোগ্যতা স্নাতক ও স্নাতকোত্তর। মহোজোটের নির্বাচিতদের মধ্যে ৮১.৯৪ (২৩৬ জন) এবং ঐক্যফ্রন্টের ৫৭.১৪ (চারজন) এবং স্বতন্ত্র হিসেবে নির্বাচিতদের মধ্যে ৩৩.৩৩ শতাংশ (একজন) রয়েছেন।

তিনি বলেন, নির্বাচিতদের ৬১.৭ (১৮২ জন) শতাংশের পেশা ব্যবসা। মহাজোট থেকে নির্বাচিতদের ৬০.৪১ এবং ঐক্যফ্রন্ট থেকে নির্বাচিতদের ৭১.৪২ শতাংশ রয়েছে। আইন পেশায় রয়েছেন ১২.৭৫ শতাংশ।

সুজন জানায়, নির্বাচিত ২৯৮ জনের মধ্যে ২১ জনের বিরুদ্ধে বর্তমানে মামলা আছে। আগে ছিল ১২২ জনের বিরুদ্ধে। ৩০২ ধারায় মামলা রয়েছে এমন প্রার্থী চারজন। আগে ছিল ৩৩ জনের বিরুদ্ধে। নির্বাচিতদের মধ্যে ৪০ জন ঋণগ্রহীতা রয়েছেন।

সংবাদ সম্মেলনে সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, আমরা কোনও নিবাচন পর্যবেক্ষণ করি না। তবে নির্বাচনী প্রক্রিয়ার ওপর কাজ করি। নির্বাচন নিয়ে অনেকগুলো প্রশ্ন উঠেছে। নির্বাচনে যেসব অনিয়মের অভিযোগ উঠেছে কমিশনের দায়িত্ব হবে সেগুলো তদন্ত করা।

এসএইচ-১৪/০৬/১৯ (ন্যাশনাল ডেস্ক)