নতুনদের জায়গা দিতে হবে: তোফায়েল

নতুন মন্ত্রিসভার শপথ সোমবার। আগের মন্ত্রিসভার হেভিওয়েট ও সিনিয়র নেতাদের বেশির ভাগই বাদ পড়েছেন। বাদ পড়েছেন মহাজোট ও ১৪ দলের শরিক দলগুলোর শীর্ষ নেতারাও। আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ ও মতিয়া চৌধুরীর মতো নেতারা কেন জায়গা পাননি তা নিয়ে জোর আলোচনা চলছে।

সোমবার সচিবালয়ে শেষ অফিস করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বিদায় বেলায় তিনি বলেন, নতুনদের জায়গা দিতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী সুন্দর সিদ্ধান্ত নিয়েছেন। যারা মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন তারা সবাই যোগ্য।

প্রধানমন্ত্রী উনার পছন্দমত যোগ্য, সৎ ও আদর্শবান ব্যক্তিদের নিয়েই কেবিনেট করেন। আমার মনে হয় তিনি সেজন্যই করেছেন ও ভালোই করেছেন। আমরা তো এমপি হিসেবে সংসদে থাকবোই। এই সরকারের সফলতা কামনা করি।

তোফায়েল বলেন, ‘২৮ বছর বয়সে প্রথম প্রতিমন্ত্রীর মর্যাদায় রাষ্ট্রপতি বঙ্গবন্ধুর পলিটিক্যাল সেক্রেটারি নিযুক্ত হয়েছিলাম। পরবর্তীতে ‘৭২ থেকে ‘৭৫ সাল পর্যন্ত রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের বিশেষ সহকারী ছিলাম। এর ২১ বছর পর ‘৯৬ সালের ২৩ জুলাই শপথ নিয়ে ২৪ জুলাই সচিবালয়ে এসেছি। দীর্ঘ ৯ বছর আমি বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলাম।’

তিনি বলেন, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগসহ মহাজোট বিপুলভাবে জয়ী হয়েছে। এরই মধ্যে তিনি বিশ্ববিখ্যাত, জননন্দিত, আন্তর্জাতিক নেতা হিসেবে পরিচিতি লাভ করেছেন। এটি স্বাভাবিক যে নতুনদের জায়গা দিতে হয়। মাননীয় প্রধানমন্ত্রী সেই কাজটিই করেছেন।’

বিএ-০২/০৭-০১ (ন্যাশনাল ডেস্ক)