ডিজিটাল নিরাপত্তা আইন শুধু সাংবাদিকদের নয়: তথ্যমন্ত্রী

ডিজিটাল নিরাপত্তা আইন শুধু সাংবাদিকদের জন্য নয়, পুরো দেশের মানুষের জন্য বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সাংবাদিকেদের উদ্বেগের বিষয়গুলো নিয়ে কাজ করছে সরকার।

একইসঙ্গে সাংবাদিকদের জন্য ওয়েজবোর্ড বাস্তবায়নের কাজ অনেকদূর এগিয়েছে বলেও জানান তিনি।

রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে মিট দ্য রিপোর্টার্স অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন,সাংবাদিকরা স্বাধীনভাবে কাজ করছে। গণমাধ্যম যদি স্বাধীনতা ও দায়বদ্ধতা নিয়ে সমান্তরালে কাজ করে তাহলে এই মাধ্যমের সম্মিলিত প্রচেষ্টায় ইউরোপ, আমেরিকার গণমাধ্যমের লেভেলে নিয়ে যেত পারবেন বলেন আত্মবিশ্বাস ব্যক্ত করেন তিনি

সাংবাদিকদের আবাসন নিশ্চিত করার কথা উল্লেখ করে তিনি আরও বলেন, রাষ্ট্রীয় গণমাধ্যমের বিস্তৃতি ও বিকাশ এবং অধিকতর কার্যকরের জন্য কাজ করা হবে। ডিজিটাইল আইন নিয়ে সাংবাদিকদের যেসব উদ্বিগ্নতার জায়গা, রয়েছে সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখা হবে।

এসময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, সাংবাদিক সাগর-রুনি হত্যার অগ্রগতি এবং তাদের বিচারের জন্য সংশ্লিষ্ট যারা কাজ করছেন তাদের সঙ্গে আলোচনা করা হবে।

নিজেদের কারণেই বিএনপির রাজনৈতিক বিপর্যয় ঘটেছে উল্লেখ্ করে ড. হাছান মাহমুদ বলেন, গত ১০ বছরে বিএনপি জনগণের জন্য রাজনীতি করেনি। তারা নিজেদের ইস্যু নিয়ে ব্যস্ত ছিল। তারা এই কয়েক বছরে খালেদা জিয়ার মুক্তি, দণ্ডিত আসামি তারেক রহমানকে ফেরানো, নিরপেক্ষ সরকার এসব ইস্যু নিয়ে রাজপথে সক্রিয় ছিল। এগুলো জনকল্যাণভিত্তিক বা জনগণের বিষয় নয়।

তিনি বলেন, যে দলটি নিজেদের স্বার্থে রাজনীতি করেছে তারা জনগণের ভালোবাসা পেতে পারে না। তারা এসব স্বার্থ সিদ্ধির জন্য পেট্রোল বোমা হামলাসহ আগুন দিয়ে মানুষ পুড়িয়েছে। জনগণের প্রতিপক্ষ হিসেবে নিজেদের দাঁড় করিয়েছে।

বিএ-০৫/২০-০১ (ন্যাশনাল ডেস্ক)