‘ভাতের বিকল্প খাদ্য উৎপাদনে গুরুত্ব দেবে সরকার’

কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক বলেছেন, দেশে বর্তমানে খাদ্য হিসেবে ভাতের উপর নির্ভরতা কমে যাচ্ছে। গম এবং ভুট্টাজাত খাবার ফাস্টফুড হিসেবে মানুষ গ্রহণ করছে। ফলে গম ভুট্টার নতুন নতুন জাত উদ্ভাবন করতে হবে। ভাতের বিকল্প খাদ্য উৎপাদনে গুরুত্ব দেবে সরকার।

রোববার সচিবালয়ে নিজ কার্যালয়ে কৃষিমন্ত্রী আন্তর্জাতিক গম ও ভুট্টা উন্নয়ন কেন্দ্রের (সিমিট) প্রতিনিধিদের সাথে সাক্ষাতের সময় এসব কথা বলেন। প্রতিনিধিদলের নেতৃত্ব দেন সিমিটের মহাপরিচালক ডক্টর এম আরটিন ক্রোফ।

প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, আমাদের দেশের জলবায়ু ও আবহাওয়া ভুট্টা চষের জন্য উপযোগী। দেরিতে হলেও আমাদের দেশে ভুট্টা চাষের এলাকা ও উৎপাদন দুটোই দিনে দিনে বাড়ছে। আবহাওয়া ও জলবায়ুর কারণে আমাদের গম উৎপাদন দিনে দিনে কমে যাচ্ছে। এ বিষয়ে আমাদেরকে বিকল্প পথ বের করতে হবে।

তিনি আরও বলেন,আমাদের ভুট্টা উৎপাদন আরও বৃদ্ধি করতে হবে। কারণ এখন আমাদের ৩০ লাখ মেট্রিকটন ভুট্টা আমদানি করতে হয়। দেশের পোল্ট্রি ও মৎস্য খামারে এই পুষ্টিমান সম্পন্ন ভুট্টার বেশ চাহিদা রয়েছে। এছাড়া ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য ও পুষ্টির চাহিদা পূরণে ভুট্টার গুরুত্ব অপরিসীম।’

আব্দুর রাজ্জাক বলেন, আমাদের কৃষি বিজ্ঞানীদের প্রশিক্ষণ প্রদান ও দেশের আবহাওয়া উপযোগী স্বল্প সময়ের গম ও ভুট্টার জাত উদ্ভাবন করে আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলা করে খাদ্য উৎপাদন বৃদ্ধিতে সিমিট এর সাথে একত্রে কাজ করতে চায় বাংলাদেশ।

খাদ্য পক্রিয়াজাতকরণের ইন্ডাস্ট্রিজ স্থাপন ও কৃষিতে বিনিয়োগ বৃদ্ধিতে সিমিট এর সহায়তা চান কৃষিমন্ত্রী।

বিএ-০৭/১৭-০২ (ন্যাশনাল ডেস্ক)