ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারির সিদ্ধান্ত মঙ্গলবার

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারির বিষয়ে মঙ্গলবার সিদ্ধান্ত নেওয়া হবে। সেতুমন্ত্রীর তথ্য কর্মকর্তা আবু নাছের সোমবার এ তথ্য জানান।

তিনি আরও জানান, মন্ত্রীর সর্বশেষ শারীরিক অবস্থা জানতে মঙ্গলবার পরীক্ষা-নিরীক্ষা করা হবে। এরপর তার বাইপাস সার্জারির বিষয়ে চিকিৎসকরা সিদ্ধান্ত নেবেন। আগামী বুধ বা বৃহস্পতিবার তার বাইপাস সার্জারি করা হতে পারে। তবে এ বিষয়ে চিকিৎসকদের সিদ্ধান্তই চূড়ান্ত বলে উল্লেখ করেন এই কর্মকর্তা।

ওবায়দুল কাদেরের শারীরিক অবস্থা আরও উন্নত হয়েছে জানিয়ে আবু নাছের বলেন, সোমবার সকালে মন্ত্রী সীমিত পরিসরে হাঁটাচলা করেছেন। এ সময় তিনি দেশের বিভিন্ন বিষয় এবং নিউজিল্যান্ডে হামলার খোঁজখবর নেন। নিউজিল্যান্ড থেকে ক্রিকেটারেরা সবাই নিরাপদে ফিরেছে কিনা সে বিষয়েও খোঁজ নেন তিনি।

গত ৩ মার্চ ভোরে হঠাৎ শ্বাসকষ্ট অনুভব করার পর ওবায়দুল কাদেরকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ভর্তি করা হয়। সেখানে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা ও এনজিওগ্রাম করার পর তার হার্টে তিনটি ব্লক ধরা পড়ে। তাৎক্ষণিকভাবে একটিতে রিং পড়ানো হয়।

এরপর তার শারীরিক অবস্থার আরও পরীক্ষা-নিরীক্ষা ও করণীয় ঠিক করতে দুপুরেই ভারত থেকে হৃদরোগ বিশেষজ্ঞ ডা. দেবী প্রসাদ শেঠিকে ঢাকায় উড়িয়ে আনা হয়। ডা. দেবী শেঠির পরামর্শ অনুযায়ী পরদিন উন্নত চিকিৎসার জন্য সেতুমন্ত্রীকে সিঙ্গাপুরে পাঠানো হয়।

বিএ-১৮/১৮-০৩ (ন্যাশনাল ডেস্ক)