নিউজিল্যান্ডে নিহত বাংলাদেশির সংখ্যা বেড়ে ৫

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন জানিয়েছেন, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে সন্ত্রাসী হামলায় এখন পর্যন্ত পাঁচজন বাংলাদেশি নিহত হয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে। সোমবার ঢাকাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

নিহত বাংলাদেশিরা হলেন—বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতির সাবেক অধ্যাপক ড. আবদুস সালাম, সিলেটের ফরিদ আহমেদের স্ত্রী হুসনে আরা আহমেদ, নারায়ণগঞ্জের ওমর ফারুক, চাঁদপুরের মোজাম্মেল হক ও নরসিংদীর জাকারিয়া ভূঁইয়া।

ওই হামলায় আহত লোকজনের মধ্যে কিশোরগঞ্জের মাসুদের স্ত্রী লিপির অবস্থা গুরুতর। তাঁর আরেকটি অস্ত্রোপচারের দরকার হতে পারে। গাজীপুরের মোতাসসিম ও শেখ হাসান রুবেল পায়ে গুলিবিদ্ধ হয়েছিলেন। তাঁরা এখন আশঙ্কামুক্ত বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

ড. সামাদের পরিবার তাঁকে নিউজিল্যান্ডে দাফনের সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য তাঁর বড় ছেলে বাংলাদেশ থেকে সেখানে যাচ্ছেন। হুসনে আরাকে সেখানে দাফন করা হবে, নাকি লাশ দেশে আনা হবে সে সিদ্ধান্ত এখনো নেওয়া হয়নি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী এবং মন্ত্রণালয়ের সচিব মো. শহীদুল হক সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

নিউজিল্যান্ড সরকার বাংলাদেশকে জানিয়েছে যে তারা নিহত লোকজনের পরিবার থেকে একজন করে নিকটাত্মীয়কে নিউজিল্যান্ড নিয়ে যাবে এবং তাঁরা লাশ দেশে নিয়ে আসবেন। নিউজিল্যান্ড কর্তৃপক্ষ মোট নিহত মানুষের সংখ্যা নিশ্চিত করেছে। তবে নিহত ব্যক্তিরা কোন দেশের নাগরিক এবং আহতদের বিস্তারিত তথ্য তারা এখনো জানায়নি। দেশটির বিচার বিভাগ এ বিষয়ে ঘোষণা দেবে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

উদ্বিগ্ন বাংলাদেশিরা নিউজিল্যান্ডে বাংলাদেশের অনারারি কনসাল শফিকুর রহমানের মুঠোফোনে (‍+৬৪ ২১০২৪ ৬৫৮১৯) যোগাযোগ করতে পারেন। এ ছাড়া আরও দুটি জরুরি নম্বরেও (‍+৬১ ৪২৪ ৪৭২৫৪৪ এবং ‍+৬১ ৪৫০১৭৩০৩৫) যোগাযোগ করা যাবে।

উল্লেখ্য, গত শুক্রবার জুমার নামাজের সময় নিউজিল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম শহর ক্রাইস্টচার্চের দুটি মসজিদে নৃশংস হামলায় অন্তত ৫০ জন নিহত ও ৪৮ জন আহত হন। অল্পের জন্য প্রাণে বেঁচে যান জাতীয় ক্রিকেট দলের কয়েকজন খেলোয়াড়।

বিএ-২০/১৮-০৩ (ন্যাশনাল ডেস্ক)