তৃতীয় ধাপে ১১৭ উপজেলায় ভোট গ্রহণ শুরু

তৃতীয় ধাপে দেশের ১১৭ উপজেলা পরিষদের নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। রোববার (২৪ মার্চ) সাত বিভাগের ২৫ জেলায় এই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

পঞ্চম উপজেলা নির্বাচনের তৃতীয় এই ধাপে ১২৭ উপজেলার জন্য তফসিল ঘোষণা করা হলেও স্থগিত, পিছিয়ে যাওয়া ও সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে যাওয়ায় নির্বাচিত অনুষ্ঠিত হচ্ছে ১১৭ উপজেলায়।

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের আগের দুই ধাপের মতো তৃতীয় ধাপেও চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান— এই তিনটি পদে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে দলীয় প্রতীকে। এর বাইরে কাউন্সিলর পদগুলোর নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে দলীয় প্রতীক ছাড়াই। এ উপলক্ষে সংশ্লিষ্ট এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ র‌্যাব, আনসার, এপিবিএন পাশাপাশি বিডিআর ও সেনাবাহিনীও মোতায়েন করা হচ্ছে। ভোট চলবে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। নির্বাচন কমিশন (ইসি) এসব তথ্য জানিয়েছেন।

তৃতীয় ধাপে ১২৭টি উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছিল। তবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে ১১৭ উপজেলায়। এর মধ্যে কক্সবাজার সদর ও নরসিংদী সদর উপজেলার নির্বাচন তৃতীয় ধাপ থেকে পিছিয়ে চতুর্থ ধাপে নেওয়া হয়েছে। কুতুবদিয়া ও লোহাগড়া উপজেলার নির্বাচন স্থগিত করেছেন আদালত। অন্যদিকে এই ধাপের ছয়টি উপজেলায় সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় এসব উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে না। উপজেলা ছয়টি হলো— বরিশালের গৌরনদী, আগৈলঝড়া, নরসিংদীর পলাশ, চট্রগ্রামের আনোয়ারা, মাদারীপুরের শিবচর ও শরীয়তপুরের ভেদরগঞ্জ।

তৃতীয় পর্যায়ে সাত বিভাগের ২৫ জেলার ১১৭টি উপজেলায় ১ হাজার ৩৭৬ জন প্রার্থী নির্বাচনে অংশ নিচ্ছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৩৫৮ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬০৪ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪১৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এসব উপজেলায় মোট ভোটার ২ কোটি ৪৭ লাখ ৫৩ হাজার ১৪৮ জন। কেন্দ্র সংখ্যা ১০ হাজার ১৮টি।

উপজেলা নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে আয়োজন করতে নির্বাচনের আগের দুই দিন, নির্বাচনের দিন এবং নির্বাচনের পরের দুই দিনসহ মোট পাঁচ দিন নির্বাচনি এলাকায় অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকছে। নির্বাচনের দিন প্রতিটি সাধারণ কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর ১৪ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ১৬ জন করে সদস্য মোতায়েন থাকবেন। নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে এরই মধ্যে বেশকিছু পদক্ষেপ নিয়েছে ইসি।

এসএইচ-০২/২৪/১৯ (ন্যাশনাল ডেস্ক)