বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীকে ফিরিয়ে আনতে শুনানি

প্রকাশিতঃ মার্চ ২৬, ২০১৯ আপডেটঃ ৪:৫৭ অপরাহ্ন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকারী নূর চৌধুরীকে ফেরত আনার জন্য আইনি লড়াই শুরু করেছে সরকার। এরই অংশ হিসাবে দায়ের করা মামলার শুনানি হয়েছে।

বাংলাদেশ সময় ২৫ মার্চ, সোমবার সন্ধ্যা ৭টার দিকে কানাডার ফেডারেল আদালতে এ শুনানি অনুষ্ঠিত হয়। মামলায় বাংলাদেশের আইনজীবী এবং কানাডার অ্যাটর্নি জেনারেল অফিসের আইনজীবীরা তাদের যুক্তিতর্ক উপস্থাপন করেন। যুক্তি তর্ক শেষে বিচারপতি জানান, তিনি তার সিদ্ধান্ত শিগগিরই জানাবেন।

শুনানির সময় বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মিজানুর রহমানসহ অন্যরা উপস্থিত ছিলেন।

নূর চৌধুরীর অবস্থান এবং তাকে বাংলাদেশে ফেরত পাঠানোর দাবি জানিয়ে গত বছরের ৬ জুলাই মামলাটি করা হয়। কানাডায় পলাতক বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীর শরণার্থী সংক্রান্ত একটি আবেদন ২০০৪ সালে খারিজ করে দেন দেশটির আদালত।

ওই আদেশের বিরুদ্ধে আপিল করা হলে ২০০৭ সালে নিম্ন আদালতের আদেশ বহাল রাখেন উচ্চ আদালত। এরপর নূর চৌধুরীকে দেশে ফেরাতে গত বছর কানাডার ফেডারেল আদালতে মামলা করেন স্থানীয় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজিজুর রহমান প্রিন্স।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১২ জনের মধ্যে পাঁচজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামিদের মধ্যে অন্যতম সাবেক সেনা কর্মকর্তা এই নূর চৌধুরী। দীর্ঘদিন ধরেই তিনি কানাডায় পালিয়ে রয়েছেন।

বিএ-০৭/২৬-০৩ (ন্যাশনাল ডেস্ক)