সেই রাসেল পেলেন কৃত্রিম পা

ঢাকার যাত্রাবাড়ীতে গ্রীনলাইন পরিবহনের বাসচাপায় বাম পা হারানো সেই রাসেল সরকার সাভারের পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র (সিআরপি) থেকে কৃত্রিম পা পেয়েছেন।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে সিআরপির কৃত্রিম অঙ্গ সংযোজন বিভাগের প্রধান মোহাম্মদ শফিক তার বাম পা সংযুক্ত করেন।

এ বিষয়ে সিআরপির কৃত্রিম অঙ্গ সংযোজন বিভাগের প্রধান মোহাম্মদ শফিক জানান, রাসেলকে সিআরপির পক্ষ থেকে বিনামূল্যে সুইজারল্যান্ড ইন্টারন্যাশনাল টেকনোলজির পা লাগিয়ে দেয়া হয়েছে।

তিনি বলেন, কয়েক দিন আগে তার পায়ের সম্পূর্ণ পরীক্ষা করে দেখা হয়েছে। পরীক্ষা-নিরীক্ষার পর বৃহস্পতিবার রাসেলের নতুন পা সংযোজন করা হয়েছে। এই পা নিয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসতে রাসেলের প্রায় চার সপ্তাহ সময় লেগে যাবে। এই সময়ের মধ্যে নতুন এই পা দিয়ে তার চলাফেরাসহ দৈনন্দিন কাজের বিষয়গুলোতেও অনুশীলন করানো হবে।

রাসেলের সঙ্গে কথা হলে তিনি বলেন, পা লাগানোর পর আমার আগের জীবনের কথা মনে পরে গেলো। আজ থেকে এক বছর আগের কথা মনে পড়লে আমার গা শিউরে ওঠে। সেই সময় মনে হয়েছিল যেনো মরে যাই। কিন্তু সিআরপিতে এসে আমার নতুন জীবন খুঁজে পেয়েছি। ধন্যবাদ সিআরপি ও এই সংস্থার সব কর্মকর্তা-কর্মচারীকে।

সিআরপির নির্বাহী পরিচালক শফিকুল ইসলাম বলেন, রাসেলের এ দুর্ঘটনার কারণে সবাই যেমন এগিয়ে এসেছেন আমরাও আমাদের থেকে তার জন্য কিছু করার চেষ্টা করছি। রাসেলকে আমাদের এখানে যে ধরনের সুবিধা দেয়া সম্ভব আমরা তাকে সব ধরনের সুবিধা দেবো।

এর আগে গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার বাসিন্দা রাসেল সরকার রাজধানীর আদাবর এলাকায় স্থানীয় একটি ‘রেন্ট-এ-কার’ প্রতিষ্ঠানের প্রাইভেটকার চালাতেন। ২০১৮ সালের ২৮ এপ্রিল মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারে কথাকাটাকাটির জেরে গ্রীনলাইন পরিবহনের বাসের চালক ক্ষিপ্ত হয়ে রাসেলকে চাপা দেয়। এতে তার বাম পা বিচ্ছিন্ন হয়ে যায়।

বিএ-০৪/১৮-০৪ (ন্যাশনাল ডেস্ক)