চাঁপাইনবাবগঞ্জে ৬ জেএমবির ১০ বছর করে সাজা

চাঁপাইনবাবগঞ্জে দুটি মামলায় ছয় জেএমবি সদস্যকে ১০ বছর করে সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাদের ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। রোববার দুপুরে চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ শওকত আলী আসামিদের উপস্থিতিতে এ রায় দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চরমোহনপুরের সেলিম ওরফে হারুন মিস্ত্রি, ভোলাহাট উপজেলার মুশরিভূজা গ্রামের রবিউল ইসলাম ওরফে রবি, খড়গপুরের রমজান আলী, গোমস্তাপুর উপজেলার কয়লাদিয়াড় গ্রামের আব্দুল মুমিন ওরফে আব্দুল্লাহ, শিবগঞ্জ উপজেলার সমজোলা গ্রামের আব্দুর রাকিব ওরফে সুমন, নওগাঁর নিয়ামতপুর উপজেলার পরানপুর গ্রামের হযরত আলী ওরফে ফিরোজ কবীর।

চাঁপাইনবাবগঞ্জ জজ আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর (এপিপি) আঞ্জুমান আরা বলেন, ২০০৯ সালের ১৭ জুন পুলিশের একটি বিশেষ দল ভোলাহাট উপজেলার মুশরিভূজা গ্রামের রবিউলের বাড়িতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে। তার স্বীকারোক্তি অনুযায়ী ওই দিনই একই উপজেলার খড়গপুর গ্রামের রমজান আলীর বাড়িতে অভিযান চালিয়ে একটি ওয়ান শুটার গান, তিন রাউন্ড গুলি ও জিহাদি বই উদ্ধার করা হয়।

পরবর্তীতে তাদের স্বীকারোক্তি অনুযায়ী বিভিন্ন সময় অন্যান্য আসামিদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা চাঁপাইনবাবগঞ্জের নাচোল, গোমস্তাপুর ও ভোলাহাট উপজেলায় জেএমবিকে নতুন করে সংগঠিত করেছিল।

এ ঘটনায় পুলিশের এসআই মিজানুর রহমান ভোলাহাট থানায় অস্ত্র ও সন্ত্রাসবিরোধী আইনে দুটি মামলা করেন। ২০০৯ সালের ১২ আগস্ট পুলিশের এসআই ওহেদুজ্জামান এবং ২০১৬ সালের ৩০ মার্চ এসআই আব্দুল মজিদ মামলা দুটির অভিযোগপত্র আদালতে দাখিল করেন। শনিবার দুই মামলায় ছয় জেএমবিকে ১০ বছর করে সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

বিএ-০৬/১৫-০৬ (উত্তরাঞ্চল ডেস্ক)