খালেদা জিয়ার মুক্তির জন্য আইনি পথে থাকুন

খালেদা জিয়ার মুক্তির জন্য আন্দোলন করে লাভ হবে না। তার মুক্তির জন্য আইনি পথে থাকার আহ্বান জানিয়েছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ।

বুধবার ঢাকার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম স্থান লাভ করায় এ অনুষ্ঠানের আয়োজন করে নর্থ সাউথ ইউনিভার্সিটি।

তথ্যমন্ত্রী বলেন, ‘বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর খালেদা জিয়ার মুক্তির দাবিতে আন্দোলনের মাধ্যমে সরকার পতনের যে ডাক দিয়েছেন, তেমন ঘোষণা আমরা বহুদিন ধরেই শুনছি।

এছাড়া বিএনপি দশ বছর ধরেই কখনো রমজানের পর, কখনো ঈদের পর, বার্ষিক পরীক্ষার পর, বর্ষার পর বা গরম একটু কমলে পর- আন্দোলনের ডাক দিয়ে আসছে, যা এখন জনগণের কাছে হাস্যরস হয়ে উঠেছে।’

বিএনপিকে আমি বলবো, আন্দোলনের পথ ছেড়ে খালেদা জিয়ার মুক্তির জন্য আইনি পথে থাকুন। ইতোমধ্যে এ পথে কিছু সফলতাও এসেছে, কয়েকটি মামলায় তিনি জামিনও পেয়েছেন। অতএব, আন্দোলন নয়, খালেদা জিয়ার মুক্তির জন্য আইনি পথে থাকুন।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান, আন্তর্জাতিক অঙ্গনে স্বীকৃতি ও দরিদ্র শিক্ষার্থী প্রশ্নে মন্ত্রী বলেন, ‘আমার বিদেশে শিক্ষা গ্রহণের অভিজ্ঞতা থেকে বলবো, যোগাযোগের অভাবে আন্তর্জাতিক অঙ্গনে স্বীকৃতির দিক থেকে পিছিয়ে থাকলেও, দেশের সরকারি-বেসরকারি সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান উন্নত।

সব বিশ্ববিদ্যালয়ে মেধাবী দরিদ্র শিক্ষার্থীদের জন্য বিশেষ বৃত্তির ব্যবস্থা রয়েছে, তবে তা আরও বাড়ানোর জন্য অনুরোধ রইলো।’

এর আগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তৃতাকালে মন্ত্রী বলেন, ‘স্বপ্ন ও প্রচেষ্টার সমন্বয়ে মানুষ যে অপরিমেয় শক্তি অর্জন করে, তা ইলেক্ট্রোম্যাগনেটিক শক্তির মতই বিপুল। এর মাধ্যমেই আসে সাফল্য।’

এর আগে নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিক ইসলাম, ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম এ হাশেম, উপ-উপাচার্য অধ্যাপক ড. জি ইউ আহসানসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দের উপস্থিতিতে তথ্যমন্ত্রী পায়রা ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন।

বিএ-১৫/১৯-০৬ (জাতীয় ডেস্ক)