শনিবার সারাদেশে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

সারাদেশে ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী দুই কোটি ২০ লাখ শিশুকে বিনামূল্যে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে আগামী শনিবার।

বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান। তিনি বলেন, এবার দেশের দুই কোটি ২০ লাখ শিশুকে ক্যাপসুল খাওয়ানো হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ক্যাম্পেইনের দিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সব টিকাদান কেন্দ্র খোলা থাকবে। ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন পর্যবেক্ষণ বা মনিটরিং করার জন্য এদিন সব উপজেলা, জেলা ও কেন্দ্রে সার্বক্ষণিক কন্ট্রোলরুম খোলা থাকবে। জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন চলাকালে যাতে কোনো কুচক্রী মহল নেতিবাচক প্রচারের মাধ্যমে কার্যক্রম ব্যাহত করতে না পারে সে জন্য সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান মন্ত্রী।

তিনি বলেন, এবার ভিটামিন-এ ক্যাপসুলের মানের বিষয়ে কোনো অভিযোগ পাবেন না। একাধিকবার ল্যাব টেস্ট করা হয়েছে। আশা করি কোনো সমস্যা হবে না।

তিনি আরও বলেন, জোর করে বা কান্নারত অবস্থায় বা এরই মধ্যে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে এমন শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো যাবে না। ছয় মাসের কম এবং পাঁচ বছরের বেশি বয়সী এবং অসুস্থ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো যাবে না।

জাহিদ মালেক বলেন, দেশব্যাপী এক লাখ ২০ হাজার স্থায়ী কেন্দ্রসহ অতিরিক্ত ২০ হাজার ভ্রাম্যমাণ কেন্দ্রের মাধ্যমে ক্যাম্পেইনের কার্যক্রম চালানো হবে। ভ্রাম্যমাণ কেন্দ্রগুলো বিভিন্ন বাসস্ট্যান্ড, লঞ্চঘাট, ফেরিঘাট, ব্রিজের টোল প্লাজা, বিমানবন্দর, রেলস্টেশন ও খেয়াঘাটে অবস্থান করবে। দুর্গম এলাকায় ক্যাম্পেইন সফল করার জন্য পরবর্তী চারদিন বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে ঢাকা জেলায় ১০ লাখ ২০ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে বলে জানিয়েছে সিভিল সার্জন কার্যালয়। বৃহস্পতিবার প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) কার্যালয়ে গণমাধ্যম কর্মীদের অবহিতকরণ সভায় জনস্বাস্থ্য বিভাগের পরামর্শক ডা. ফজলুল কবির রুমি এ তথ্য জানান।

ঢাকায় ২২শ’ স্থায়ী ও অস্থায়ী কেন্দ্রে শিশুদের ভিটমিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ক্যাম্পেইনে পাঁচ হাজার স্বেচ্ছাসেবক কাজ করবেন।

বিএ-১৯/২০-০৬ (জাতীয় ডেস্ক)