তিনদিনের সফরে ঢাকায় এলিস ওয়েলস

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্রমন্ত্রী এলিস ওয়েলস ঢাকায় এসেছেন। মঙ্গলবার সকালে তিনি ঢাকায় পৌঁছান বলে কূটনৈতিক সূত্র নিশ্চিত করেছে।

তিনদিনের সফরের প্রথম দিনে মঙ্গলবার বিকেল সাড়ে ৫টায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সাথে সাক্ষাৎ করবেন। এছাড়া সফরকালে এলিস ওয়েলস পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমসহ সরকারের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করবেন।

কূটনৈতিক সূত্র জানায়, ভারত-প্রশান্ত মহাসাগরীয় কৌশল বাস্তবায়নে বাংলাদেশের সহায়তা আদায় করা তার এ সফরের অন্যতম উদ্দেশ। এছাড়া রোহিঙ্গা পরিস্থিতি দেখতে কক্সবাজার যাবেন এলিস। সফর শেষে আগামী ৭ নভেম্বর ঢাকা ত্যাগ করবেন তিনি।

২০১৭ সালের ডিসেম্বরে যুক্তরাষ্ট্র প্রণিত জাতীয় নিরাপত্তা কৌশলের মধ্যে ভারত-প্রশান্ত মহাসাগরীয় কৌশল বাস্তবায়ন অন্যতম। ভারত মহাসাগরের পশ্চিম উপকূল থেকে যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূল অবাধ ও মুক্ত এবং নিজেদের নিয়ন্ত্রণে রাখতে চায় দেশটি। এ জন্য বাংলাদেশ-অস্ট্রেলিয়া-ভারত-জাপানের জোড়ালো সমর্থন চায় যুক্তরাষ্ট্র।

ঢাকায় আসার আগে ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্রমন্ত্রী এলিস ওয়েলস ব্যাংককে সদ্য সমাপ্ত পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলন ও ভারত-প্রশান্ত মহাসাগরীয় বাণিজ্য ফোরামে অংশ নিয়ে বিভিন্ন আঞ্চলিক অংশীদারের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। সেখানে তিনি ভারত-প্রশান্ত মহাসাগরীয় উদ্যোগ ইস্যূতে যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া-ভারত-জাপান ‘চতুর্মাত্রিক’ আলোচনা অধিবেশনে যোগ দেন।

বিএ-০৫/০৫-১১ (ন্যাশনাল ডেস্ক)