নিবন্ধনের আওতায় আনা হবে পদ্মার স্পিডবোট: নৌপ্রতিমন্ত্রী

পদ্মা নদীতে শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে চলাচলকারী বেসরকারি মালিকানাধীন স্পিডবোটগুলো নিবন্ধনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বুধবার সচিবালয়ে নৌখাত কাভার করা সাংবাদিকদের সংগঠন ‘শিপিং রিপোর্টার্স ফোরাম অব বাংলাদেশের (এসআরএফবি)’ নবনির্বাচিত নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় প্রতিমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, ‘পদ্মা নদীতে পারাপার করা অসংখ্য স্পিডবোট যাত্রী নিয়ে ঝুঁকিপূর্ণভাবে নদীপথ পার হয়। নিবন্ধন নিয়ে সমালোচনা থাকলেও বাস্তবায়ন করা হবে।’

জানা গেছে, শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে বর্তমানে দেড় শতাধিক স্পিডবোট চলাচল করে। এগুলোর কোনো তথ্য-উপাত্ত কিংবা নিবন্ধন সরকারের কাছে নেই। মাঝে মাঝেই এসব স্পিডবোট দুর্ঘটনায় পড়ে, হতাহত হয় যাত্রীরা।

‘আমি এমন কোনো কাজ করব না যাতে পরবর্তী প্রজন্ম আমাকে গালি দেয়। অন্ততপক্ষে আমার হাত দিয়ে তেমন কিছুতে সই হবে না। রাজনীতিবিদদের মূল্যায়নের সময় এসেছে’ বলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ।

নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, ‘আমার মনে হয়, আশা জাগানিয়া কাজ শুরু করতে পেরেছি। শুরুটা ভালো করা গেলেও শেষ পর্যন্ত যাওয়া কঠিন। তবে শেষ পর্যন্ত আমাদের লড়াইটা করতে হবে। সে লড়াইয়ে আপনারা (সাংবাদিক) আমাদের সঙ্গে থাকবেন বলে আশা করি।’

ঢাকার চারপাশে চক্রাকার নৌপথ চালুর বিষয়ে খালিদ মাহমুদ বলেন, ‘টঙ্গী ব্রিজ উঁচু করতে হলে বিমানবন্দর রেলস্টেশন সরাতে হবে।’

এসআরএফবি সভাপতি কাজী এমাদ উদ্দিন জেবেল এবং সাধারণ সম্পাদক তাওহীদুল ইসলামসহ অন্য নেতারা এসময় উপস্থিত ছিলেন।

বিএ-০৭/১১-১২ (ন্যাশনাল ডেস্ক)