৩৪ ও ৩৫তম বিসিএসে সুপারিশ পাওয়া ২৮ জনকে নিয়োগে আদালতের নির্দেশ

৩৪ ও ৩৫তম বিসিএসে চূড়ান্তভাবে উত্তীর্ণ ২৮ জনকে নিয়োগের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রায় পাওয়ার ৬০ দিনের মধ্যে দুই বিসিএসে অন্যদের যোগদানের সময় থেকে তাদের নিয়োগ দিতে হবে।

২৮ প্রার্থীর রিটের শুনানি শেষে মঙ্গলবার বিচারপতি আশরাফুল কামাল ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

বিষয়টি নিশ্চিত করে ডেপুটি অ্যাটর্নি জেনারেল ওয়ায়েস আল হারুনী বলেন, দুই বিসিএসে সুপারিশপ্রাপ্ত ২৮ জনকে নিয়োগের নির্দেশ দেয়া হয়েছে। আদেশে এই ২৮ জনকে ৩৪ ও ৩৫তম বিসিএসে নিয়োগ পাওয়াদের মতোই সব সুবিধা দিতে বলা হয়েছে।

আদালতে রিটকারীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সালাহউদ্দিন দোলন, আব্দুস সাত্তার পালোয়ান ও ছিদ্দিক উল্যাহ মিয়া। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ওয়ায়েস আল হারুনী।

৩৫তম বিসিএসে পিএসসি মোট দুই হাজার ১৫৮ প্রার্থীকে সুপারিশ করে। পরে জনপ্রশাসন মন্ত্রণালয় বিভিন্ন সময়ে প্রজ্ঞাপনের মাধ্যমে দুই হাজার ১১৮ প্রার্থীকে নিয়োগ দিলেও রিটকারী ১৭ জনকে নিয়োগ দেয়া হয়নি।
ওই নিয়োগ চ্যালেঞ্জ করে সুপারিশকারীদের নিয়োগ প্রদানের নির্দেশনা চেয়ে প্রার্থীরা হাইকোর্টে রিট করেন।

৩৫তম বিসিএসের সুপারিশপ্রাপ্ত ও রিট আবেদনকারীরা হলেন– রীনা খানম, মোহাম্মদ ফয়সাল আকবর, জান্নাতুন নেছা, এসএম আশিকুর রহমান শিমুল, সাদিয়া আফরীন সুমাইয়া, আবদুল্লাহ তারেক, আবদুল্লাহ আল জোবাইর, মুসানাহ আশফাক, ফয়সাল আহমেদ চৌধুরী, খালেদ সাইফুল্লাহ, মো. আবু রোহানী পারভেজ রনি, সাইদুল ইসলাম, মো. আবদুস সালাম, মো. আবু বকর, মুহসিনুল ইসলাম, রিয়াজ উদ্দিন ও ফরহাদ হোসেন।

অন্যদিকে ৩৪তম বিসিএসে রাকিবুল আলম। বাকিদের নাম জানা যায়নি।

বিএ-০৬/২৮-০১ (ন্যাশনাল ডেস্ক)