বাল্যবিয়ে প্রতিরোধে জাতীয় কমিটি গঠন করেছে সরকার

বাল্যবিয়ে প্রতিরোধে জাতীয় কমিটি গঠন করেছে সরকার। মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রীকে সভাপতি করে ৩০ সদস্যের কমিটি গঠন করে মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আদেশ জারি করা হয়।

কমিটিকে আইনের যথাযথ বাস্তবায়নে প্রয়োজনীয় দিকনির্দেশনা ছাড়াও বাল্যবিয়ে প্রতিরোধে জেলা কমিটির কার্যক্রম তদারকি ও সমন্বয় করতে বলা হয়েছে। এছাড়া বাল্যবিয়ে প্রতিরোধে চ্যালেঞ্জগুলো চিহ্নিত করে তা নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও দিকনির্দেশনা দিতে হবে এ কমিটিকে।

আদেশে আরও বলা হয়, কমিটিকে বাল্যবিয়ে প্রতিরোধে সামাজিক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে কৌশলগত দিকনির্দেশনা এবং বাল্যবিয়ে প্রতিরোধকল্পে নীতিনির্ধারণী সিদ্ধান্ত গ্রহণ ও এ সংক্রান্ত জাতীয় কর্মপরিকল্পনা ও নীতিগুলোর মধ্যে সমন্বয় সাধন করতে হবে।

জাতীয় কমিটিতে স্পিকার মনোনীত গাজীপুর-৫ আসনের সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি সদস্য হিসেবে আছেন। এছাড়া কমিটিতে জননিরাপত্তা বিভাগ, স্থানীয় সরকার বিভাগ, স্বাস্থ্যসেবা বিভাগ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয়, আইন ও বিচার বিভাগ এবং ধর্ম মন্ত্রণালয়ের সচিবদের সদস্য করা হয়েছে। মহিলাবিষয়ক অধিদফতরের মহাপরিচালক এ কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন।

মন্ত্রিপরিষদ বিভাগ মনোনীত একজন, বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান, জাতীয় মানবাধিকার কমিশনের সচিব, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টরাল প্রোগ্রামের প্রকল্প পরিচালক এবং ইউনিসেফের বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টরকে কমিটিতে সদস্য করা হয়েছে।

এছাড়া বাংলাদেশ নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবির এবং ব্র্যাকের পরিচালক কে এম মোর্শেদকেও এ কমিটির সদস্য করা হয়েছে।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্তি সচিব (প্রশাসন) কমিটিতে সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।

বিএ-২০/২৮-০১ (ন্যাশনাল ডেস্ক)