শেখ হাসিনা নারী ক্ষমতায়নের পথিকৃৎ

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী ক্ষমতায়নের পথিকৃৎ। বিশ্বে বাংলাদেশ আজ নারী ক্ষমতায়নের রোল মডেল। রাজনৈতিক ও অর্থনৈতিক কর্মকাণ্ডে তরুণ নারী সমাজ এগিয়ে আসলে অচিরেই সমৃদ্ধ সোনার বাংলা প্রতিষ্ঠিত হবে।

ভাষা আন্দোলনসহ বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও সকল গণতান্ত্রিক আন্দোলনে নারীদের ভূমিকা অনস্বীকার্য। বর্তমান বাংলাদেশের উন্নয়নেও নারীদের অংশগ্রহণ দৃশ্যমান। অর্থনীতির মূলস্রোতে নারীদের সম্পৃক্ততা বৃদ্ধি করতে সকলকে এগিয়ে আসতে হবে।’

বৃহস্পতিবার নিজ নির্বাচনী এলাকা রংপুর-৬ পীরগঞ্জের দলের অফিস প্রাঙ্গণে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন তিনি।

এ সময় জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে পীরগঞ্জে মহিলা আওয়ামী লীগের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী ও র‍্যালির উদ্বোধন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

স্পিকার বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে উজ্জীবিত হয়ে নারীদের এগিয়ে যেতে হবে। যারা বঙ্গবন্ধু, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করবে, তারাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে পারবে।’

মহিলা আওয়ামী লীগের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ও মুজিববর্ষের প্রাক্কালে সকল নেতাকর্মীকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।

শিরীন শারমিন স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের আওতায় ‘পল্লী কর্মসংস্থান ও সড়ক রক্ষণাবেক্ষণ কর্মসূচি-৩ (আর. ই. আর এমপি-৩)’ শীর্ষক প্রকল্পের অধীন ইউনিয়ন ভিত্তিক রক্ষণাবেক্ষণ মহিলা কর্মী তালিকা চূড়ান্তকরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী রেজাউল করিম। প্রকল্পের আওতায় লটারির মাধ্যমে ১৫টি ইউনিয়ন থেকে ১৫০ জন কর্মীকে ৭৫০০ টাকা বেতনে চার বছরের জন্য নিয়োগ দেয়া হয়েছে। কর্মীদের থেকে প্রতিদিন ৮০টাকা করে বাধ্যতামূলকভাবে সঞ্চয় হিসেবে যৌথ অ্যাকাউন্টে রাখা হবে। যা চার বছর পর লভ্যাংশসহ তাদের প্রদান করা হবে। এ সময় স্পিকার লটারির কার্যক্রম পর্যবেক্ষণ করেন।

এরপর স্পিকার রংপুর জেলা পরিষদের উদ্যোগে হুইল চেয়ার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। সেখানে ১৫টি ইউনিয়ন থেকে বাছাইকৃত ৪৫জন প্রতিবন্ধীকে ৬ হাজার টাকা মূল্যের হুইল চেয়ার বিতরণ করা হয়। এ সময় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

শেষে স্পিকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু যুব ঋণ কর্মসূচির আওতায় বেকার যুব ও যুব মহিলাদের মাঝে ১১ লাখ টাকার চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা দেন। পরে ড. শিরীন শারমিন চৌধুরী পীরগঞ্জ উচ্চ বিদ্যালয় মাঠে বঙ্গবন্ধু ম্যুরাল স্থাপনের স্থানটি পরিদর্শন করেন।

মহিলা আওয়ামী লীগের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. আজিজুর রহমান রাঙ্গার সভাপতিত্বে রংপুর জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. সাফিয়া খানম, পীরগঞ্জ মহিলা আওয়ামী লীগের সভাপতি জোহরা বেগম, সাধারণ সম্পাদক মাহমুদা বেগম, ভাইস চেয়ারম্যান শফিউর রহমান মন্ডল মিলন, রংপুর জেলা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান রনিসহ রংপুর জেলা আওয়ামী লীগ এবং পীরগঞ্জ উপজেলা ও পৌর আওয়ামী লীগের স্থানীয় নেতৃবৃন্দ ও গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

বিএ-০৬/২৭-০২ (ন্যাশনাল ডেস্ক)