পদাধিকারবলে ইভ্যালি থেকে মাসে ১০ লাখ টাকা নিতেন রাসেল দম্পতি

অনলাইনে পণ্য সরবরাহকারী ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির চেয়ারম্যান শামীমা নাসরিন এবং প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ রাসেল পদাধিকারবলে মাসিক ৫ লাখ টাকা করে বেতন নিতেন বলে জানিয়েছেন র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

গত জুন মাস থেকে এ পর্যন্ত অনেক কর্মচারীকেই বেতন প্রদানে সক্ষম না হলেও পদাধিকার বলে প্রতি মাসে ইভ্যালি থেকে মোট ১০ লাখ টাকা বেতন গ্রহণ করতেন তারা। এছাড়া কোম্পানির অর্থে ব্যক্তিগত দুটি দামি গাড়িও ব্যবহার করেতেন এই দম্পতি।

শুক্রবার র‍্যাবের ব্রিফিংয়ে আরও জানানো হয়, কোম্পানির শুরুর দিকে প্রায় দুই হাজার স্টাফ এবং অস্থায়ী ভিত্তিতে ১৭শ’ কর্মচারী কর্মরত ছিল। এখন তা কমে ১৩শ’ স্টাফ এবং পাঁচশো অস্থায়ী কর্মচারীতে নেমে এসেছে। বেতন বাবদ ইভ্যালির খরচ পূর্বে পাঁচ কোটি টাকা থাকলেও এখন তা দেড় কোটিতে নেমে আসে।

এদিকে, ব্যক্তিগত সম্পত্তির পরিমাণ কয়েক কোটি টাকা হলেও ইভ্যালির অ্যাকাউন্টে ৩০ লাখ টাকা আছে বলে জানিয়েছেন রাসেল। এছাড়া কোম্পানীর প্রায় ২৫-৩০টি যানবাহন রয়েছে। ব্যক্তি পর্যায়ে সাভারে রাসেলের কয়েক কোটি টাকা মূল্যের জায়গা-জমিসহ অন্যান্য সম্পদ রয়েছে। এছাড়া কয়েকটি গেটওয়েতে ৩০-৩৫ কোটি গ্রাহকের টাকা আটক হয়ে আছে বলে রাসেল জানান।

ইভ্যালিকে দক্ষিণ এশিয়ায় ‘ওয়ান ম্যান শো’ প্রতিষ্ঠান হিসেবে পরিচিত করানোর লক্ষ্য ছিল রাসেলের, এজন্য বিভিন্ন স্থানে স্পন্সর করেছেন। তবে এর পেছনে কোনো প্রভাবশালী মহলের ইন্ধন এখনো পাওয়া যায়নি। এছাড়া বিদেশে পালিয়ে যাওয়া এবং টাকা পাচারের কোনো তথ্যও এখন পর্যন্ত র‍্যাবের হাতে আসেনি।

এসএইচ-১২/১৭/২১ (ন্যাশনাল ডেস্ক)