সঞ্চয়পত্রের সুদের হার কমাল সরকার

এক নামে ১৫ লাখ টাকার ওপর সঞ্চয়পত্রে বিনিয়োগে সুদের হার কমাল সরকার।

মঙ্গলবার সরকারের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের এক প্রজ্ঞাপনে জাতীয় সঞ্চয় স্কিমের সুদের হার পুনঃনির্ধারণ করা হয়।

যেখানে বিনিয়োগের ৪টি স্তরে ক্রমহ্রাসমান সুদের হার নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ যত বেশি বিনিয়োগ তত সুদ পাবেন গ্রাহকরা। এক্ষেত্রে ১ থেকে ১৫ লাখ, ১৫ থেকে ৩০ লাখ, ৩০ থেকে ৫০ লাখ এবং ৫০ লাখের ওপরে বিনিয়োগের শ্রণিবিভাগ করা হয়েছে।

এখন থেকে ১৫ থেকে ৩০ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগে বাংলাদেশ সঞ্চয় স্কিমে ৫ম বছর শেষে সুদের হার ১০ দশমিক ৩ শতাংশ। যা আগে ছিল ১১ দশমিক ২৮ শতাংশ।

এ সঞ্চয়স্কিমে একক নামে ৩০ লাখের ওপরে বিনিয়োগের ক্ষেত্রে মেয়াদ শেষে উত্তোলনে ৯ দশমিক ৩ শতাংশ সুদ পাবেন গ্রাহকরা। বিনিয়োগের অংক ভেদে ১ থেকে প্রায় ২ শতাংশ পর্যন্ত কমেছে সুদের হার।

নতুন নির্দেশনা অনুযায়ী, ১৫ থেকে ৩০ লাখ পর্যন্ত বিনিয়োগে ৩ মাস অন্তর মুনাফাভিত্তিক স্কিমে মেয়াদ শেষে ১০ শতাংশ, পেনশনার স্কিমে ৫ম বছরান্তে ১০ দশমিক ৭৫ শতাংশ, পরিবার সঞ্চয়পত্রে ১০ দশমিক ৫ শতাংশ, ডাকঘর সঞ্চয়ী হিসাবে ১০ দশমিক ৩ শতাংশ সুদ পাবেন গ্রাহকরা। ৩০ লাখের ওপরে বিনিয়োগে এ সুদের হার কমবে আরও ১ শতাংশ হারে।

ডাকঘর সঞ্চয় হিসাব, ইউএস ডলার প্রিমিয়াম ও ইনভেস্টমেন্ট বন্ডের সুদের হার অপরিবর্তিত থাকলেও কমেছে ওয়েজ আর্নার বন্ডের সুদ। এ আদেশ জারির আগে কেনা স্কিমের ওপর নুতন নির্ধারিত সুদহার কার্যকর হবেনা বলে জানানো হয়েছে।

মেয়াদ শেষে পুনঃবিনিয়োগে নতুন হার কার্যকর হবে। এ মুনাফার হার প্রাতিষ্ঠানিক বিনিয়োগেও পুনঃনির্ধারিত হবে। আগের বিনিয়োগের সাথে নতুন বিনিয়োগ হলে এই আদেশের সুদের হার অনুযায়ী বিবেচিত হবে বলে জানানো হয়েছে।

এসএইচ-১৩/২১/২১ (ন্যাশনাল ডেস্ক)