বড় ইলিশ ভারতে, চড়া দাম দেশের বাজারে

পুরান ঢাকার সোয়ারিঘাটে ভোর থেকেই ভিড়তে থাকে মাছবোঝাই নৌযান। দেশের দক্ষিণাঞ্চলসহ বিভিন্ন এলাকা থেকে ইলিশসহ নানা রকম মাছ আসে এখানকার আড়তে। কয়েক ঘণ্টা স্থায়ী এই বাজারে তাই
শুক্রবার ভোরে গিয়ে দেখা যায়, ঢাকার খুচরা বাজারের ইলিশ বিক্রেতারা দরদাম করছেন।

কেরানীগঞ্জের একজন বিক্রেতা ইলিয়াস মৃধা সময় সংবাদকে জানান, আড়তে ইলিশের যে দাম হাঁকা হচ্ছে তাতে খুচরা বাজারে বিক্রি করা কঠিন হয়ে পড়বে।

সোয়ারিঘাটে জাটকা (৩০০ গ্রাম ওজনের নিচের ইলিশ) বিক্রি হতে দেখা যায়, ২৫০ থেকে ৩০০ টাকা কেজিতে। ৫০০ থেকে ৭০০ গ্রাম ওজনের ইলিশের দাম প্রতিকেজি ৬০০ থেকে ৭০০ টাকা এবং ৮০০ থেকে ১ কেজির নিচের মাছের দাম ৮০০ থেকে ৯০০ টাকা। ১ কেজির ওপরে ইলিশের কেজি ১ হাজার ১০০ থেকে ২০০ টাকা কেজি। দেড় কেজি ওজনের বড় ইলিশের কেজি ১৫০০ টাকা পর্যন্ত।

শুক্রবার ছুটির দিনে সপ্তাহের অন্যদিনের তুলনায় ক্রেতার চাপ তুলনামূলক বেশি। ভরা মৌসুমে অনেকেই পাইকারি এই বাজার থেকে কমদামে ইলিশ কিনতে এসে দাম বেশি হওয়ায় হতাশ হন ক্রেতারা।

রাজধানীর মোহাম্মদপুরের এক বাসিন্দা নজরুল ইসলামের সঙ্গে কথা হয় সময় সংবাদের। তিনি জানান, এখানে এসে ইলিশের যে দাম তাতে কেনা মুশকিল।

তার মতো আরও যারা এসেছেন তারা জানান, নাগালের বাইরে ইলিশের দাম। বড় আকারের মাছও তেমন নেই।

এ বাজারে জাটকা এবং ৫০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশই বেশি দেখা যায়। বিক্রেতারা বলছেন রপ্তানির পাশাপাশি ৪ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরার নিষেধাজ্ঞার প্রভাব পড়েছে দামে।

সোয়ারিঘাট মৎস্য ব্যবসায়ী সমিতির ভারপ্রাপ্ত সভাপতি মো. শফিকুল ইসলাম সময় সংবাদকে বলেন, ভারতে মাছ রপ্তানির কারণে বড় আকারের ইলিশ আসছে না খুব একটা। অন্যদিকে মা ইলিশের ডিম ছাড়ার জন্য ৪ অক্টোবর থেকে ইলিশ ধরায় অবরোধ শুরু হচ্ছে। এতে অনেক ক্রেতাই ইলিশ কিনে রাখতে চাইছে। তাই ক্রেতার চাপ বেশি থাকায় দামও বেশি।

দেশের মানুষ যাতে ইলিশ খেতে পারে সে লক্ষে ২০১২ সাল থেকে রপ্তানি বন্ধ রাখা হয়েছে। তারপরও গত কয়েক বছর ধরেই দুর্গাপূজার আগে ভারতে ইলিশ রপ্তানিতে বিশেষ অনুমতি দিচ্ছে সরকার। গতবছর ৫০০ মেট্রিক টন রপ্তানি হলেও এ বছর প্রথম দফায় ২ হাজার ৮০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দিলেও বৃহস্পতিবার আরো ২ হাজার ৫২০ টন রপ্তানির সুযোগ দেয় বাণিজ্য মন্ত্রণালয়।

১ কেজির বেশি ওজনের ইলিশের রপ্তানি মূল্য ধরা হয়েছে ১০ ডলার (প্রতি ডলার ৮৫ টাকা হিসাবে ৮৫০ টাকা) আর তার চেয়ে কম ওজনের ইলিশের দাম ধরা হয়েছে ৬ ডলার (৫১০ টাকা) । শতাধিক প্রতিষ্ঠান ভারতে মোট ৪ হাজার ৬০০ মেট্রিক টন ইলিশ রপ্তানি করবে আগামী ১০ অক্টোবর পর্যন্ত। এরই মধ্যে গত বুধবার বেনাপোল স্থলবন্দর দিয়ে ইলিশের চালান পৌঁছেছে কলকাতার বাজারে।

এসএইচ-১৬/২৪/২১ (ন্যাশনাল ডেস্ক)