লাইসেন্সের মেয়াদ নেই, শিক্ষার্থীদের চাপে জরিমানা দিলো পুলিশ

ঢাকার রামপুরা ব্রিজ এলাকায় বুধবার আন্দোলনরত শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন নম্বরবিহীন একটি পুলিশের গাড়ি থামায়। ওই গাড়ির চালক পুলিশ সদস্যেরও লাইসেন্স চেয়ে পাননি শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীরা ওই গাড়ি ও চালকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কর্তব্যরত পুলিশ কর্মকর্তাদের অনুরোধ করলে, তারা প্রথমে মামলা করতে বা চালকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে রাজি হননি।

তখন শিক্ষার্থীরা ‘পুলিশ খারাপ’ বলে শ্লোগান দিলে পুলিশ ও শিক্ষার্থীদের মধ্যে বাকবিতণ্ডা শুরু হয়। এরপর প্রায় ১০০ জন শিক্ষার্থী গাড়িটিকে ঘিরে ফেলে এবং সেটিকে রাস্তার পাশে পার্কিং করতে বাধ্য করে।

এ সময় ডিএমপির খিলগাঁও জোনের অতিরিক্ত উপকমিশনার নুরুল আমিন ঘটনাস্থলে এসে শিক্ষার্থীদের শান্ত করার চেষ্টা করেন।

রেজিস্ট্রেশনবিহীন গাড়ি ও চালকের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়া পর্যন্ত শিক্ষার্থীরা গাড়িটিকে ছাড়বেন না বলে জানান। সে সময় কিছু ছাত্র পুলিশের গাড়িতে ‘লাইসেন্স নাই’, ‘আইন সবার জন্য সমান’ লিখে দেন।

প্রায় ১ ঘণ্টা তর্কবিতর্কের পর দুপুর দেড়টার দিকে একজন ট্রাফিক সার্জেন্ট ঘটনাস্থলে এসে গাড়িচালক পুলিশ সদস্যের বিরুদ্ধে মামলা করেন।

খিলগাঁও জোনের সহকারী কমিশনার খন্দকার রেজাউল হাসান সাংবাদিকদের বলেন, ‘ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হওয়ায় আমরা তাকে ৫ হাজার টাকা জরিমানা করেছি। তিনি এক বছর লাইসেন্স নবায়ন করেননি।’

গাড়ির রেজিস্ট্রেশন নম্বরের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘রেজিস্ট্রেশনের জন্য আবেদন করলেও সেটি পাওয়া যায়নি।’

বৈধ কাগজপত্র দেখাতে না পারায় গতকালের মতো বুধবারও পুলিশ সদস্যদের ব্যবহৃত অন্তত ৪টি মোটরসাইকেল থামিয়েছে শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীরা ‘ভুয়া, ভুয়া, পুলিশের লাইসেন্স নাই’ বলে স্লোগান দিতে থাকে।

এসএইচ-১৫/০১/২১ (ন্যাশনাল ডেস্ক)