এলপি গ্যাসের দাম কমেছে

দেশে ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) মূল্য সমন্বয় করার ঘোষণা দিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। নতুন সিদ্ধান্ত অনুযায়ী বেসরকারি খাতে ১২ কেজি প্রতি সিলিন্ডারের দাম ৮৫ টাকা কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে এ ঘোষণা দেয় বিইআরসি। ফলে এখন থেকে মূসকসহ প্রতিটি সিলিন্ডারের দাম পড়বে ১,২২৮ টাকা।

এলপি গ্যাসের ভার্চুয়াল দর ঘোষণা অনুষ্ঠানে অংশ নেন বিইআরসি চেয়ারম্যান আব্দুল জলিল, কমিশনের সদস্য মকবুল ই-এলাহী চৌধুরী, মোহাম্মদ আবু ফারুক, মোহাম্মদ বজলুর রহমান ও মো. কামরুজ্জামান।

বিইআরসি চেয়ারম্যান বলেন, প্রতি কেজির মূল্য মুসক ব্যতীত ৯৫.৯১ টাকা এবং মুসকসহ সর্বোচ্চ ১০২.৩২ টাকা নির্ধারণ করা হয়েছে।

আগামী শুক্রবার থেকেই নতুন এই দাম কার্যকরের ঘোষণা দেওয়া হয়েছে।

এর আগে সর্বশেষ গত ৪ নভেম্বর এলপিজি গ্যাসের দাম বাড়ানো হয়েছিল। তখন প্রতি কেজি এলপিজির দাম ১০৪ দশমিক ৯২ টাকা থেকে বাড়িয়ে ১০৯ দশমিক ৪২ টাকা করা হয়। ফলস্বরূপ ১২ কেজি সিলিন্ডারের দাম বেড়ে ১ হাজার ৩১৩ টাকায় পৌঁছায়।

অবশ্য তার আগে অক্টোবর মাসেই এ গ্যাসের দাম প্রতি কেজি ৮৬ দশমিক ৭ টাকা থেকে বাড়িয়ে ১০৪ দশমিক ৯২ টাকা করা হয়েছিল। সে হিসেবে ১২ কেজির সিলিন্ডারের দাম অক্টোবর মাসে ছিল এক হাজার ২৫৯ টাকা।

প্রসঙ্গত সৌদি আরামাকো কোম্পানির মূল্য তালিকায় দেখা যায়, গত জুন থেকে লাগাতার বাড়ছে প্রোপেন ও বিউটেনের দাম। সেপ্টেম্বরে প্রতি টন প্রোপেন ও বিউটেন বিক্রি হয়েছে ৬৬৫ ডলারে। অক্টোবরে এসে এক লাফে বেশ খানিকটা বেড়ে যায়।

গত জুন মাসে বিশ্ববাজারে এক টন প্রোপেন বিক্রি হয়েছে ৫৩০ ডলারে আর বিউটেনের দাম ছিল ৫২৫ ডলার। এরপর থেকেই আন্তর্জাতিক বাজারে বাড়তে থাকে এলপিজি তৈরিতে অপরিহার্য এই দু’টি কাঁচামালের দাম।

এসএইচ-২০/০২/২১ (ন্যাশনাল ডেস্ক)