২৬ মার্চের মধ্যে সব মুক্তিযোদ্ধাকে পরিচয়পত্র দেওয়া হবে

মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, আগামী ২৬ মার্চের মধ্যে সকল বীর মুক্তিযোদ্ধাকে পরিচয়পত্র প্রদান করা হবে। এতে বর্তমান বিশ্বের সবচেয়ে আধুনিক নিরাপত্তা সম্বলিত ব্যবস্থা থাকবে। এলক্ষ্যে দরপত্র প্রক্রিয়া ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার রাজধানীর ধানমন্ডিতে মহান বিজয় দিবস- ২০২১ উপলক্ষে বাংলাদেশ অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

তিনি বলেন, সরকার বীর মুক্তিযোদ্ধাদের ভাতা বৃদ্ধি করে ২০ হাজার টাকা করেছে। বীর মুক্তিযোদ্ধারা দেশের যে কোনো বিশেষায়িত সরকারি হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা পাবেন। বীর মুক্তিযোদ্ধারা যাতে সম্মানজনক জীবন যাপন করতে পারেন বর্তমান সরকার তার সকল ব্যবস্থাই করছে।

মন্ত্রী বলেন, সব অসচ্ছল মুক্তিযোদ্ধাকে বসত ঘর দেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪ হাজার ২০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন।

এ সময় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে শহীদ ও মৃত বীর মুক্তিযোদ্ধাদের কবর একই ডিজাইনে তৈরি করছে সরকার। মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা তৈরি হয়েছে। এ ছাড়া দেশের প্রতিটি জেলা ও ৪০১টি উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স তৈরি হয়েছে।

এ সময় বাংলাদেশ অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতির সভাপতি কাজী রিয়াজুল হক, সমিতির মহাসচিব আবু আলম মো. শহিদ খানসহ সমিতির বীর মুক্তিযোদ্ধা নেতারা বক্তব্য দেন।

এসএইচ-৩০/২১/২১ (ন্যাশনাল ডেস্ক)