প্রশ্ন জালিয়াতিতে ফেঁসে গেলেন জীবন বীমার এমডি ও এজিএম

নিয়োগ পরীক্ষায় জালিয়াতির অভিযোগে জীবন বীমা কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জহুরুল হকসহ দুজনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলার অপর আসামি হলেন সহকারী জেনারেল ম্যানেজার মোহাম্মদ মাহবুবুল আলম।

বৃহস্পতিবার দুদকের সমন্বিত জেলা কার্যালয়-১ এর সহকারী পরিচালক মোহাম্মদ নুর আলম সিদ্দিকী বাদী হয়ে মামলাটি দায়ের করেন। দুদক সচিব মাহবুব হোসেন সংবাদ মাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, জীবন বীমা কর্পোরেশনের তিন পদের নিয়োগ পরীক্ষায় অনিয়মের অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। মামলায় জীবন বীমা কর্পোরেশনের ম্যানেজিং ডাইরেক্টর (অতিরিক্ত সচিব ) মো. জহুরুল হক ও সহকারী জেনারেল ম্যানেজার (প্রশাসন) মোহাম্মদ মাহবুবুল আলমকে আসামি করা হয়েছে। তদন্তে আর কারও সংশ্লিষ্টতা পাওয়া গেলে তাদেরও অন্তর্ভুক্ত করা হবে।

অভিযোগ সূত্রে জানা যায়, গত সেপ্টেম্বরে জীবন বীমা কর্পোরেশনের উচ্চমান সহকারী, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই নিয়োগ পরীক্ষাকে কেন্দ্র করে অন্তত ৪০ কোটি টাকার বাণিজ্য হয়েছে বলেও অভিযোগ উঠে।

ওই পরীক্ষায় জীবন বীমার এমডি অতিরিক্ত সচিব জহুরুল হক অভিনব কায়দায় প্রশ্ন পরিবর্তন করে নিজের মতো করে প্রশ্নপত্র ছাপান। পরে তা নিজের পছন্দসই লোকজনের কাছে সরবরাহ করেন। দুদকের এনফোর্সমেন্ট টিম বিষয়টি জানতে পেরে অভিযান চালিয়ে এ সংক্রান্ত নথিপত্র সংগ্রত করে। প্রাথমিক অনুসন্ধান শেষে কমিশনের কাছে প্রতিবেদন দাখিল করা হলে কমিশন মামলার অনুমোদন দেয়।

এসএইচ-১৮/২০/২২ (ন্যাশনাল ডেস্ক)