ঈদের পর ভারত-বাংলাদেশ সরাসরি বাস-ট্রেন চলবে: জয়শঙ্কর

ঈদের পর যে কোনো সময় ভারতের সঙ্গে আবারও বাংলাদেশের রেল ও বাস সার্ভিস চালু হতে যাচ্ছে বলে জানিয়েছেন ঢাকা সফররত দেশটির পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর।

দুই দিনের সফরে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকের পর এ তথ্য জানান তিনি।

করোনা পরবর্তী সময়ে প্রতিবেশী দেশ ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর প্রথম এলেন বাংলাদেশে। দুই দিনের ঝটিকা সফরে বৃহস্পতিবার দুপুরে ভারতীয় বিমান বাহিনীর বিশেষ ফ্লাইটে ঢাকার কুর্মিটোলায় নামেন তিনি। স্বাগত জানান, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে মোমেনসহ ঊধ্বর্তন কর্মকর্তারা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে বিকেল চারটায় গণভবনে যান জয়শঙ্কর। এ সময়, বেশ খানিকটা সময় নিয়েই চলে বৈঠক। যেখানে দ্বিপাক্ষিক, আঞ্চলিকসহ বিভিন্ন ইস্যুতে তারা আলোচনা করেন। এ সময়, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দেওয়া চিঠিও হস্তান্তর করেন জয়শঙ্কর।

পরে, সন্ধ্যার কিছু আগে ফরেন সার্ভিস একাডেমিতে আনুষ্ঠানিক বৈঠকে বসেন দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী। রূদ্ধদ্বার এ বৈঠক চলে প্রায় ঘণ্টাব্যাপী।

বৈঠক শেষে দুই মন্ত্রী আসেন গণমাধ্যমকর্মীদের সামনে। এ সময়, ঐতিহাসিক সম্পর্ককে আরও উচ্চতর অবস্থানে নেওয়ার বিষয়ে সার্বিক আলোচনা হয়েছে বলে জানান ড. মোমেন।

সাংবাদিকদের প্রশ্নের উত্তর সেভাবে না দিলেও জয়শঙ্কর জানান, সুবিধাজনক সময়ে ভারত সফরে সম্মত প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

করোনার সময় এবং মহামারি পরবর্তীতে দুই দেশের উত্তরণ কৌশল বিবেচনায় সম্পর্ক যথেষ্ট উষ্ণতায় রয়েছে দাবি করে তিনি বলেন, ঈদের পরই বাস-ট্রেন সরাসরি চলবে ভারত-বাংলাদেশে।

প্রধানমন্ত্রীর সফরের নির্ধারিত কোনো সূচি ঠিক হয়েছে কি না এমন প্রশ্নের উত্তর এড়িয়ে যান দিল্লির এ প্রভাবশালী মন্ত্রী।

এসএইচ-১৪/২৮/২২ (ন্যাশনাল ডেস্ক)