বই পড়লে পুরস্কার দেবে বিশ্বসাহিত্য কেন্দ্র

শিক্ষার্থীদের মন ও বয়সের উপযোগী সুন্দর, সুখপাঠ্য ও উন্নত মানসম্পন্ন বইপড়ার মাধ্যমে পরিপূর্ণ বিকাশ এবং তারা যেন আলোকিত মানুষ হিসেবে গড়ে ওঠার সুযোগ পায়, সে উদ্দেশ্যে বিশ্বসাহিত্য কেন্দ্র দেশব্যাপী বইপড়া কর্মসূচি পরিচালনা করে আসছে। এই কর্মসূচিতে শিক্ষার্থীদের বই পড়িয়ে ছোট্ট একটি মূল্যায়নের মাধ্যমে পুরস্কার হিসেবে বই উপহার দেয়া প্রতিষ্ঠানটি।

করোনাকালে দীর্ঘ দুই বছর বন্ধ থাকার পর আবারো শুরু হয়েছে এই কার্যক্রম। একাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের বইপড়া কর্মসূচিতে (কেন্দ্রভিত্তিক ৩৬তম ব্যাচ) সদস্য নিচ্ছে বিশ্বসাহিত্য কেন্দ্র। ঢাকা মহানগরের কলেজগুলো একাদশ শ্রেণির যে কোনো ছাত্রছাত্রী এই কর্মসূচিতে অংশগ্রহণের সুযোগ পাবে।

এই কর্মসূচিতে অংশগ্রহণ করতে হলে আগামী ৩১ মের (বৃহস্পতিবার) মধ্যে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কেন্দ্রে এসে নিম্নলিখিত আনুষ্ঠানিকতাগুলো সম্পন্ন করে সদস্য হতে হবে। ঠিকানা- ১৭ ময়মনসিংহ রোড, বাংলামটর ঢাকা ১০০০।

সঙ্গে আনতে হবে- কলেজ আইডি কার্ডের ফটোকপি এবং ১ কপি পাসপোর্ট সাইজ ছবি। আর কর্মসূচিতে অন্তর্ভুক্তি ফি হিসেবে দিতে হবে ১০০ টাকা। এর মধ্যে নিরাপত্তা অর্থ (জামানত) হিসেবে জমা রাখা ৮০ টাকা কর্মসূচি শেষে নিজ নামে ইস্যু করা বই জমা দিয়ে ফেরত নেয়া যাবে।

এই কর্মসূচির বইয়ের তালিকায় রয়েছে বাংলা সাহিত্য ও বিশ্ব সাহিত্যের সবচেয়ে সুন্দর ও উপভোগ্য সব বই। কর্মসূচিতে থাকবে ১২টি বই। কর্মসূচি চলবে ১৮ সপ্তাহ। ১৮ সপ্তাহে অংশগ্রহণকারীদের ১২টি বই পড়তে হবে। বই পড়া শেষে অনুষ্ঠিত হবে একটি ছোট্ট মূল্যায়ন পর্ব। মূল্যায়নে যারা ৬টি বই পড়বে তারা পাবে ‘স্বাগত পুরস্কার’। ৮টি বই পড়লে পাবে ‘শুভেচ্ছা পুরস্কার’। ‘অভিনন্দন পুরস্কার পেতে হলে পড়তে হবে ১০টি বই। আর ‘সেরা পাঠক পুরস্কার’ পেতে পুরো ১২টি বই-ই পড়তে হবে।

এসএইচ-১৬/২৮/২২ (ন্যাশনাল ডেস্ক)