তেলের দাম কমবে কিনা জানালেন বিপিসি চেয়ারম্যান

দেশের বাজারে জ্বালানি তেলের দাম কমানো হবে কি না তা সরকারের সিদ্ধান্তের বিষয় বলে জানিয়েছেন বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) চেয়ারম্যান এ বি এম আজাদ।

তিনি বলেন, ডিজেলের দাম নিয়ন্ত্রণে সব ধরনের আগাম কর মওকুফ করা হয়েছে। পাশাপাশি আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। তেলের দামের ওপর ভ্যাট-ট্যাক্স কমানোর ফলে খরচ কতটা কমবে তা খতিয়ে দেখা হচ্ছে। তবে খুচরা বাজারে দাম কমানো হবে কি না সেই সিদ্ধান্ত সরকার নেবে।

সোমবার পেট্রল পাম্প মালিকদের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা জানান।

তিনি বলেন, জ্বালানি তেলের আমদানি শুল্ক কমানোর ফলে মূল্য কাঠামোতে কী প্রভাব পড়বে, তা জানতে ২ থেকে ৩ দিন সময় লাগতে পারে।

‘তবে এখনো ডিজেলের দাম প্রতি ব্যারেলে ১৩২ ডলার পড়ছে, যেটা আমাদের কস্টিংয়ের চেয়ে লিটারে সাড়ে ৯ থেকে ১০ টাকা বেশি,’ যোগ করেন তিনি।

রাশিয়া থেকে তেল আমদানির বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ বি এম আজাদ বলেন, শুধু ল্যাবে পরীক্ষার জন্য রাশিয়া থেকে খুবই অল্প পরিমাণে তেল আনা হয়েছে। এর সাথে আমদানির কোনো সম্পর্ক নেই।

এর আগে দুপুরে ঢাকার কারওয়ান বাজারে বিপিসি কার্যালয়ে পেট্রোল পাম্প মালিক অ্যাসোসিয়েশনের সাথে বৈঠক করেন তিনি। তার আশ্বাসের পরিপেক্ষিতে পেট্রোল পাম্প মালিকদের ঘোষিত ৩১ আগস্টের কর্মবিরতি আগামী ১২ সেপ্টেম্বর পর্যন্ত স্থগিত করা হয়েছে।

এসএইচ-০৭/২৯/২২ (ন্যাশনাল ডেস্ক)