বেড়েই চলেছে অনলাইনে প্রতারণার ফাঁদ

দিন দিন বেড়েই চলেছে অনলাইনে প্রতারণার ফাঁদ। বিক্রয় ডটকম ও ফেসবুকে লোভনীয় অফার দিয়ে গ্রাহকদের ফাঁদে ফেলে কোটি টাকার বেশি হাতিয়ে নিয়েছে একটি চক্র। অবশেষে চক্রের মূলহোতাসহ দুজনকে গ্রেফতার করেছে র‌্যাব-১।

দেশে বর্তমানে ই-কমার্স প্রতিষ্ঠানের সংখ্যা প্রায় ৩০ হাজার। আর সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকভিত্তিক আছে আরও ৫০ হাজারের বেশি। মানুষের হাতে থাকা ডিজিটাল ডিভাইসের মাধ্যমে চটকদার বিজ্ঞাপন দিয়ে সহজেই পণ্য সামগ্রী ভোক্তাদের হাতে পৌঁছে দেয়ার এ সুযোগকে কাজে লাগিয়ে প্রতারণা করছে চক্রটি।

নতুন গাড়ি আমদানি করার নামে আবার কখনও মোটরসাইকেল ও মোবাইল ফোনে অবিশ্বাস্য লোভনীয় সব অফার দিয়ে কোটি কোটি টাকা হাতিয়ে আসছিল প্রতারক চক্রটি। এক কোটি টাকার নিশান গাড়ির দাম মাত্র ৫৪ লাখ টাকা! ৪৫ দিনের মধ্যে গাড়ি ডেলিভারি দেয়ার অফারের ফাঁদে পড়ে অর্ধকোটি টাকারও বেশি হারিয়েছেন এক ভুক্তভোগী। তার সঙ্গে কথা হয় সময় সংবাদের।

তিনি বলেন, ‘একটি নিশান গাড়ি দেয়ার কথা ছিল। প্রথমে তাকে ১০ লাখ টাকা দেয়া হয়। এক মাসের মধ্যে গাড়িটি না দেয়ার কারণে, আমি বুঝতে পারলাম যে আমরা প্রতারণার শিকার হয়েছি, তখন গুলশান থানায় জিডি করেছি।’

ঢাকার গুলশান এলাকা থেকে মুন অটোমোবাইল প্রতিষ্ঠানের প্রতারক চক্রের মূল হোতা হারুনুর রউফ খান মজলিশ ও সহযোগী মুনকে গ্রেফতার করেছে র‌্যাব-১।

র‌্যাব-১ অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আব্দুল আল মোমেন বলেন, দুই থেকে তিনদিনের মধ্যে গাড়িতে ছাড় দেয়া হবে বলে প্রচার করা হতো। এরপর তারা মোবাইল ফোন বন্ধ করে দিত। তারা বিভিন্ন সময় অফিস ও বাসা ঘন ঘন পরিবর্তন করে মানুষকে প্রতারণা করে আসছিল।

তিনি আরও বলেন, অনলাইন শপ বিক্রয় ডটকম ও ফেসবুক ব্যবহার করে চক্রটি আকর্ষণীয় বিজ্ঞাপন দিয়ে ফাঁদে ফেলে আসছিল গ্রাহকদের।

২০১০ সাল থেকে মুন অটো নামে একটি প্রতিষ্ঠান গাড়ির ব্যবসার সঙ্গে জড়িত ছিলেন। পরে ইটিসি ভ্যালি নামে অনলাইন ভিত্তিক শপ চালু করে তারা।

এসএইচ-১০/১৫/২২ (ন্যাশনাল ডেস্ক)