১৪ বছরেও এতটা বাড়েনি দুধ-ডিমের দাম

মূল্যস্ফীতির জাঁতাকলে পিষ্ট যুক্তরাজ্যের বাজার। দাম বেড়েছে প্রায় প্রতিটি পণ্যের। এর মধ্যে দুধ, ডিম ও পনিরের দাম এতটাই বেড়েছে যে তা ছাড়িয়ে গেছে বিগত ১৪ বছরের রেকর্ড।

সম্প্রতি যুক্তরাজ্যের সরকারি হিসাব থেকে দেখা যায়, জুলাই মাসে দেশটিতে মূল্যস্ফীতি দাঁড়িয়েছিল ১০ দশমিক ১ শতাংশে। আগস্ট মাসে মূল্যস্ফীতি কমে ৯ দশমিক ৯ শতাংশে নামলেও, তা এখনও সহনীয় পর্যায়ে নেই বলে জানিয়েছেন দেশটির জনসাধারণ। খবর বিবিসি।

২০০৮ সালের পরে এই প্রথমবারের মতো যুক্তরাজ্যে খাবারের দাম এতটা বৃদ্ধি পেয়েছে। ধারণা করা হচ্ছে, সামনের দিনগুলোতেও খাদ্যদ্রব্য, পোশাক ও সেবাভিত্তিক প্রতিষ্ঠানগুলোতে মূল্যস্ফীতি হবে আকাশচুম্বী।

যুক্তরাজ্যের কেন্দ্রীয় ব্যাংক শঙ্কা করছে চলতি বছর মূল্যস্ফীতি ১৩ শতাংশ ছাড়াতে পারে। এর মধ্যে কার্যকরী কোনো সিদ্ধান্ত না নিলে সামনের দিনগুলোতে মূল্যস্ফীতি আরও বাড়বে বলে জানিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

যদিও দেশটির সরকার জ্বালানিখাতে ব্যয় কমিয়ে মূল্যস্ফীতি সহনীয় মাত্রায় নামিয়ে আনার চেষ্টা করছে। তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ যেভাবে দীর্ঘায়িত হচ্ছে ও রুশ-ইউরোপ সম্পর্কের দোদুল্যমান অবস্থা যুক্তরাজ্যকে সামনের দিনগুলোর জন্য ভাবাচ্ছে।

এসএইচ-১৪/১৫/২২ (ন্যাশনাল ডেস্ক)