গুমের ‘অভিযোগকারীদের খুঁজে পাওয়া যায় না’

গুম নিয়ে অনেক অভিযোগ আসে। কিন্তু পরে অভিযোগকারীদের সঙ্গে যোগাযোগ করা হলে কেউ ফোন ধরেন না বা কারো আগ্রহ নেই বলে জানিয়েছেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম।

বর্তমান মানবাধিকার কমিশনের মেয়াদ পূর্তিতে মতবিনিময় সভায় এক প্রশ্নের জবাবে এ কথা জানান চেয়ারম্যান নাছিমা বেগম। বৃহস্পতিবার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে এ সভার আয়োজন করে কমিশন।

নাছিমা বেগম বলেন, জাতীয় মানবাধিকার কমিশনের কাছে গুমের ১১৯টি অভিযোগ রয়েছে। এর মধ্যে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন থেকে অভিযোগ এসেছে ৪৮টি। কমিশন নিজে অভিযোগ নিয়েছে নয়টি। আর ৬২ জন সরাসরি গুমের অভিযোগ করেছেন। এর মধ্যে গুম থেকে ফেরত এসেছে ২৮ জন আর ৩৩ জন গ্রেফতার হয়েছে। সরাসরি অভিযোগকারীদের অনেকে আর যোগাযোগ করেননি।

নাছিমা বেগম বলেন, ‘আমাদের এখান থেকে যখন কথা বলা হয়, তখন দেখা যায় তাদের অনেকে ফেরত এসেছেন বা তাদের কোনো ইন্টারেস্ট নেই বা তারা ফোনও ধরেন না। এ রকম একটা অবস্থা।’

সম্প্রতি বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে জাতিসংঘের উদ্বেগ প্রকাশ করা প্রসঙ্গে নাছিমা বেগম বলেন, ‘জাতিসংঘের মানবাধিকার কমিশনের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। আমরা মনে করি, আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর বিরুদ্ধে যেসব অভিযোগ আছে, সেগুলো সরকারের খতিয়ে দেখা উচিত।’

আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর বিরুদ্ধে অভিযোগ এলে সরকারের পক্ষ থেকে বলা হয়, তারা নেয়নি। তাহলে তাকে খুঁজে বের করার দায়িত্ব রাষ্ট্রের। আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী তাদের খুঁজে বের করে দেবে বলেও উল্লেখ করেন কমিশনের চেয়ারম্যান।

তিনি আরও বলেন, কমিশনকে আরও শক্তিশালী করা হোক। মানবাধিকার কমিশন যদি আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর বিরুদ্ধে তদন্ত করতে পারে, তাহলে এ পরিস্থিতির উন্নতি হবে।

এসএইচ-২৭/২২/২২ (ন্যাশনাল ডেস্ক)