ভোটার তালিকা হালনাগাদ নিয়ে জটিলতা!

খোদ নির্বাচন কর্মকর্তারাই বলছেন ভোটার তালিকা হালনাগাদ নিয়ে তৈরি হয়েছে জটিল পরিস্থিতি, সক্ষমতা না থাকায় বাধাগ্রস্ত হচ্ছে নির্ভুল জাতীয় পরিচয়পত্র প্রণয়ন। এ অবস্থায় ভুয়া ভোটার ঠেকাতে সক্ষমতার সবটুকু উজাড় করে মাঠ পর্যায়ের কাজ করার নির্দেশনা দিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হুমায়ুন কবীর খোন্দকার।

জাতীয় পরিচয়পত্র কার্যক্রম গতিশীল করতে শনিবার দুপুরে এনআইডি ভবনে অনুষ্ঠিত হয় সমন্বয় সভা, যেখানে অংশ নেন ঢাকা অঞ্চলের সব পর্যায়ের নির্বাচন কর্মকর্তারা।

এ সময় জাতীয় পরিচয়পত্র সংশোধন, হালনাগাদের আবেদন বিগত বছরের তুলনায় বেড়েছে বলে জানান কর্মকর্তারা। তারা বলেন, এসব কাজ নিষ্পত্তি করতে নানা রকম জটিল সমস্যার সম্মুখীন হচ্ছেন তারা। জনবল সংকটসহ কারিগরি সক্ষমতা না থাকায় নির্ভুলভাবে কাজ করতে পারছেন না বলেও জানান অনেকেই।

ঢাকা অঞ্চলের নির্বাচন কর্মকর্তা ফরিদুল ইসলাম বলেন, মানবিক দিকও দেখতে হচ্ছে, আবার আইনেও কাভার হচ্ছে না। এই জটিলতার কারণে বিষয়টি নিষ্পত্তি করতে সময় লাগছে। এখানে বেসিক সমস্যা হচ্ছে, জনবল সংকট এবং যন্ত্রপাতি ও যানবাহনের অপ্রতুলতা।

আলোচনায় অংশ নিয়ে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক এ কে এম হুমায়ুন কবীর জানান, হালনাগাদ ভোটার তালিকা দিয়েই হবে আগামী জাতীয় সংসদ নির্বাচন। যাদের পরিচয়পত্রে দশ আঙ্গুলের ছাপ নেই আগামী জানুয়ারি থেকে তাদের ছাপ নেয়া হবে।

তিনি বলেন, আঙ্গুলের ছাপ হালনাগাদ করতে হবে। যারা স্মার্টকার্ড নিয়েছেন, তারা তো ১০ আঙ্গুলের ছাপ দিয়েছেন। কিন্তু যারা ১০ আঙ্গুলের ছাপ দেননি, আগামী জানুয়ারি থেকে ওই জনগোষ্ঠির ১০ আঙ্গুলের ছাপ নেয়ার চেষ্টা করা হবে।

আর ভুয়া ভোটার ঠেকাতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার।

ইসি আগামী জাতীয় সংসদ নির্বাচনে একটি নির্ভুল ভোটার তালিকা প্রস্তুতে কাজ করছে বলেও জানান কর্মকর্তারা।

এসএইচ-১৬/২৪/২২ (ন্যাশনাল ডেস্ক)