ঢাকায় বসে সিসি ক্যামেরা দেখে ভোট ‘বন্ধ’ করলেন সিইসি

ঢাকায় বসে সিসি ক্যামেরায় ভোটের পরিস্থিতি দেখে অনিয়ম সন্দেহে গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন স্থগিত ঘোষণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

বুধবার সকালে এই আসনের উপনির্বাচনে ভোট শুরু হয়। তবে দুপুরেই সিসি ক্যামেরায় ভোটের পরিস্থিতি দেখে নির্বাচন বন্ধ ঘোষণা করেন সিইসি।

গাইবান্ধা-৫ আসনের নির্বাচনী এলাকায় মোট ১ হাজার ২৪২টি সিসি ক্যামেরা বসানো হয়। ১৪৫টি ভোটকেন্দ্রের ভেতরে দুটি করে ২৯০ এবং ৯৫২টি ভোটকক্ষের সবকটির ভেতরে (গোপন বুথ ছাড়া) সিসিটিভি স্থাপন করা হয়। এ আসনে মোট ভোটার ৩ লাখ ৩৯ হাজার ৭৪৩ জন।

গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী ২৩ জুলাই যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার মৃত্যুতে আসনটি শূন্য হয়।

এরপর তফসিল অনুযায়ী শুরু হয় ভোটগ্রহণ। কিন্তু বিভিন্ন অনিয়মের অভিযোগের কথা বলে নির্বাচন বন্ধ ঘোষণা করেন সিইসি।

তবে কাদের কারণে ভোট বন্ধ, তা নিয়ে এখনো সিদ্ধান্তে আসতে পারেনি নির্বাচন কমিশন।

ভোট বন্ধের ঘোষণা দেয়ার সময় ব্রিফিংয়ে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, সিসিটিভি ফুটেজে তিনি এবং অন্য নির্বাচন কমিশনাররা নিজ চোখে ভোটকেন্দ্রে আইন লঙ্ঘন হতে দেখেছেন।

তবে আইন লঙ্ঘনে কারা জড়িত এ প্রসঙ্গে সিইসি বলেন, কাদের কারণে আজকের এ ভোট বন্ধ করতে হয়েছে, তা নিয়ে এখনো আমরা সিদ্ধান্তে আসতে পারিনি।

এদিকে ভোট বন্ধ নিয়ে ঢাকার নির্বাচনী কর্মকর্তা এবং মাঠের সংশ্লিষ্ট নির্বাচনী কর্মকর্তাদের কথায় গড়মিল রয়েছে। ঢাকায় বসে হঠাৎ ভোট বন্ধ করায় অবাক হয়েছেন মাঠের কর্মকর্তারা।

এসএইচ-১১/১২/২২ (ন্যাশনাল ডেস্ক)