চলতি মাসেই আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ম্যান্দোস

চলতি মাসেও বঙ্গোপসাগরে দু-একটি ঘূর্ণিঝড় সৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিতে আবহাওয়া অধিদফতরের গঠিত বিশেষজ্ঞ কমিটি এ পূর্বাভাস দিয়েছে।

সম্প্রতি আবহাওয়া অধিদফতরের ঢাকার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। অধিদফতরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান এতে সভাপতিত্ব করেন।

দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিতে বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান বলেন, এ মাসে (নভেম্বর) বঙ্গোপসাগরে দু-একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। বঙ্গোপসাগরে নতুন করে কোনো ঘূর্ণিঝড় সৃষ্টি হলে এর নাম হবে ‘ম্যান্দোস’ (Mandous)। এ নামটি সংযুক্ত আরব আমিরাতের দেয়া।

নভেম্বর মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে জানিয়ে কমিটির চেয়ারম্যান বলেন, এ মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমে হ্রাস পাবে।

এদিকে রোববার আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, এক মাস মেয়াদি পূর্বাভাসে নভেম্বরে সাগরে দুটি লঘুচাপের আভাস দেয়া হয়েছে। এরমধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। আগামী ১১ অথবা ১২ নভেম্বর সাগরে একটা সিস্টেম ডেভেলপ করতে পারে। তবে এখনই নিশ্চিত হয়ে কিছু বলা সম্ভব নয়। আগামী ১০ নভেম্বর লঘুচাপের বিষয়ে পরিষ্কারভাবে বলা যাবে।

কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক গবেষক মোস্তফা কামাল পলাশ যুক্তরাষ্ট্রের আবহাওয়া পূর্বাভাস মডেল থেকে প্রাপ্ত সবশেষ তথ্য বিশ্লেষণ করে বলেন, সিত্রাংয়ের রেশ কাটতে না কাটতে চলতি নভেম্বরে বঙ্গোপসাগরে আরেকটি ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। আগামী ৭ থেকে ১০ নভেম্বরের মধ্যে একটি লঘুচাপ সৃষ্টি হয়ে নিম্নচাপে রূপ নিতে পারে। ১১ থেকে ১৫ নভেম্বরের মধ্যে স্থলভাগে আঘাত হানতে পারে।

এদিকে কয়েক দিন ধরে দেশে সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে। তবে রোববার তাপমাত্রা কিছুটা বেড়েছে। একই সঙ্গে পরিবর্তন এসেছে রাতের তাপমাত্রায়ও। আপাতত তাপমাত্রা এমনই থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। বর্তমানে লঘুচাপের বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এজন্য সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সবশেষ ২৪ ঘণ্টায় ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ২১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস থেকে বেড়ে হয়েছে ২৩ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস ছিল টেকনাফে। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল কক্সবাজারে। এ ছাড়া সবশেষ ২৪ ঘণ্টায় দেশের কোথাও কোনো বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি।

এসএইচ-২৮/০৬/২২ (ন্যাশনাল ডেস্ক)