সৌদির সহায়তায় দেশে ফিরবেন সুদানের বাংলাদেশিরা

সুদানে আটকে পড়া বাংলাদেশিরা সৌদি আরব হয়ে দেশে ফিরবেন। আগামী ২ মে খার্তুম থেকে বাংলাদেশি নাগরিকদের সৌদি আরবে নিয়ে আসা হবে। সেখান থেকে দেশে ফিরবেন তারা। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

সুদান থেকে ফেরার জন্য প্রায় ৭০০ জন বাংলাদেশি নাগরিক নিবন্ধন করেছেন। তাদের ফিরিয়ে আনতে চেষ্টা করছে সরকার। সে লক্ষ্যে সুদানের প্রতিবেশী দেশ সৌদি আরবের সহায়তা চাওয়া হয়েছে। সৌদি আরব এ বিষয়ে সহায়তা দিতেও প্রস্তুত।

সুদান থেকে বিভিন্ন দেশের নাগরিকদের উদ্ধারে সহায়তা করছে সৌদি আরব। ইতোমধ্যে প্রায় বিভিন্ন দেশের ২ হাজার ৬০০ নাগরিককে সৌদি আরব সুদান থেকে উদ্ধার করেছে। এর মধ্যে অনেক বাংলাদেশি নাগরিকও রয়েছেন।

পোর্ট সুদান থেকে জাহাজে করে সৌদি আরবে বাংলাদেশিদের আনা হবে। সৌদি থেকে নিয়মিত বা বিশেষ ফ্লাইটে বাংলাদেশিদের দেশে ফিরিয়ে আনার পরিকল্পনা রয়েছে সরকারের।

সূত্র জানায়, সুদানে বিবাদমান দুই বাহিনীর মধ্যে সংঘর্ষ চলছে। সংঘর্ষ ও গোলাগুলিতে খার্তুমের বাংলাদেশ দূতাবাস আক্রান্ত হয়েছে। একইসঙ্গে সেখানের বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতের বাসায়ও গুলির আঘাত লেগেছে।

খার্তুমের পরিস্থিতি অবনত হওয়ায় সেখানের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত তারেক আহমেদ জাজিরা প্রদেশের মাদানি শহরে অবস্থান করছেন। তিনি সেখান থেকে বাংলাদেশিদের নিরাপদে অন্যত্র সরিয়ে নিতে কাজ করছেন।

এদিকে জানা গেছে, সুদানে দুই বাহিনীর সংঘর্ষের মধ্যেই অনেক প্রবাসী বাংলাদেশি হামলা ও লুটপাটের শিকার হয়েছেন। অনেকেই অর্থকড়ি হারিয়ে নিঃস্ব হয়ে গেছেন।

অপর একটি সূত্র জানায়, সুদানে অনেক অনিবন্ধিত বাংলাদেশি নাগরিকও রয়েছেন। তারা অনেকেই ফিরতে আগ্রহী নন। কেননা সুদান থেকে একবার ফিরে এলে সহজেই সে দেশে ফিরতে পারবেন না। সে কারণে অনেকেই দ্বিধায় রয়েছেন।

সুদানে বর্তমানে প্রায় দেড় হাজার বাংলাদেশি নাগরিক রয়েছেন। তবে এখনও পর্যন্ত প্রায় ৭০০ নাগরিক ফিরতে দূতাবাসে আবেদন জানিয়েছেন। ফিরতে আগ্রহীদের তালিকা করা হচ্ছে।

এসএ-০৫/২৮/০৪ (ন্যাশনাল ডেস্ক)