নাটোরের দিয়াড়পাড়া বিলকে পাখির অভয়ারণ্য ঘোষণা

হাজারো পরিযায়ী পাখির পদচারণায় মুখর নাটোর সদর উপজেলার দিয়াড়পাড়া বিলকে পাখির অভয়ারণ্য হিসেবে ঘোষণা করা হয়েছে।

স্থানীয় বাসিন্দাদের দাবির প্রতি সংহতি প্রকাশ করে এ ঘোষণা দেন নাটোর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন আকতার বানু।

এ উপলক্ষে শনিবার  সকাল ১০টার দিকে অভয়ারণ্য এলাকায় জীববৈচিত্র্য সংরক্ষণ কমিটির আয়োজনে আয়োজিত এক অনুষ্ঠানে এ ঘোষণা দেয়া হয়।

স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য আব্দুর রাজ্জাক মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ইউএনও জেসমিন আক্তার বানু বলেন, পাখি প্রকৃতির অলঙ্কার ও পরিবেশের অংশ। তাই পাখিসহ মাছ ও পশুর সুরক্ষা দেওয়া আমাদের দায়িত্ব। যে কোনো শিকারীর হাত থেকে এই অভয়ারণ্যের পাখিদের বাঁচাতে হবে।

বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ এর ধারা-৩৮(১) অনুযায়ী যেকোন দেশীয় ও পরিযায়ী পাখি শিকার, হত্যা, আটক, ক্রয়-বিক্রয় ও পরিবহন দণ্ডনীয় অপরাধ। এর সর্বোচ্চ শাস্তি ২ বৎসর কারাদণ্ড এবং ২ লাখ টাকা জরিমানার বিধান রয়েছে উল্লেখ করে বক্তারা বলেন, এ আইন লঙ্ঘন করা হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন- নাটোর প্রেসক্লাবের সভাপতি জালাল উদ্দিন, দিঘাপতিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওমর শরীফ চৌহান, নাটোর জেলা পরিষদের সদস্য মো. মোস্তাফিজুর রহমান, জেলা কৃষক লীগের সভাপতি কামাল উদ্দিন মোল্লা প্রমুখ।

দিয়াড়পাড়া বিলের জলাভূমিতে কয়েক হাজার পরিযায়ী পাখির আগমন ঘটেছে। স্থানীয় বাসিন্দারা এসব পাখির সুরক্ষা দিতে তৎপর রয়েছেন।

এসএইচ-৩৯/২৩/১৯ (উত্তরাঞ্চল ডেস্ক)