১০ দফা দাবিতে নাটোরে কৃষকদের সমাবেশ ৩১ ডিসেম্বর

ফসলের উৎপাদন, কৃষক ও কৃষিবিষয়ক ১০ দফা দাবিতে নাটোরে রাজশাহী বিভাগীয় কৃষক-ক্ষেতমজুর সমাবেশের ঘোষণা দিয়েছে বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সহযোগী সংগঠন জাতীয় কৃষক সমিতি ও বাংলাদেশ ক্ষেতমজুর ইউনিয়ন।

আগামী ৩১ ডিসেম্বর নাটোর শহরের কানাইখালী পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় অনুষ্ঠিতব্য এই সমাবেশ উপলক্ষে বুধবার সংবাদ সম্মেলন করেছে সংগঠন দুটির নেতৃবৃন্দ।

ওই সমাবেশ থেকে কৃষকদের স্বার্থে করা সরকার কর্তৃক সরাসরি ধান সংগ্রহ সংক্রান্ত উচ্চ আদালতের নির্দেশনা যথাযথ বাস্তবায়নের উদ্যোগ নিতে ও কৃষি বিষয়ক বিভিন্ন ইস্যুতে সরকারের দৃষ্টি আকর্ষণ করা হবে।

জাতীয় কৃষক সমিতির কেন্দ্রীয় কমিটির ত্রাণ-স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক ও নাটোর জেলা কমিটির সভাপতি মিজানুর রহমান মিজান জানান, রাজশাহী বিভাগীয় সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।

এ সমাবেশ থেকে আমন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা ২০ লাখ মেট্রিক টনে উন্নীতকরণ, ধান ক্রয়ে লটারির অনিয়ম ও দুর্নীতি বন্ধ, কৃষি উপকরণের ওপর ভর্তুকি বৃদ্ধি, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আখের মূল্য পরিশোধ পদ্ধতি বাতিল, আখের মূল্য মণপ্রতি ২০০ টাকা নির্ধারণ, খাদ্যশস্য ক্রয় কমিটিতে কৃষক-মজুর প্রতিনিধিত্ব সংরক্ষণ, উপজেলা পর্যায়ে প্যাডিসাইলো নির্মাণ করে গ্রোয়ার্স কো-অপারেটিভের উপর পরিচালনা ন্যস্তকরণ, বিদ্যুতের ডিমান্ড চার্জ, মিনিমাম চার্জ প্রত্যাহারসহ সমগ্র খাতের দুর্নীতি বন্ধকরণ, জমির উৎপাদন ক্ষমতা বৃদ্ধিতে নীতিমালা প্রণয়ন এবং ষাটোর্ধ্ব ক্ষেতমজুর, ভূমিহীন ও শ্রমজীবী মানুষদের জন্য এককালীন পেনশন ও মাসিক ভাতার ব্যবস্থাকরণসহ মোট ১০টি দাবি পেশ করা হবে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কৃষক সমিতির সহ-সভাপতি নজরুল ইসলাম, কেন্দ্রীয় কমিটির সদস্য কায়েস উদ্দীন, আনোয়ারুল হক, বগুড়া জেলা কৃষক সমিতির সভাপতি আবদুর রউফ, ক্ষেত মজুর ইউনিয়নের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, নাটোর জেলা কৃষক সমিতির সাধারণ সম্পাদক আবদুল করিম প্রমুখ।

বিএ-১১/২৫-১২ (উত্তরাঞ্চল ডেস্ক)