বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে জাঁকজমকভাবে ‘ওয়াও ফ্যাস্টিভেল’ অনুষ্ঠিত

প্রকাশিতঃ অক্টোবর ৪, ২০১৮ আপডেটঃ ৭:৩৩ অপরাহ্ন

ব্রিটিশ কাউন্সিলের আয়োজনে বৃহস্পতিবার বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) মাঠে জাঁকজমক ও আড়ম্বরপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হলো আন্তজার্তিক উৎসব ‘উইম্যান অব দি ওয়ার্ল্ড- ওয়াও ফ্যাস্টিভেল’- রংপুর চ্যাপ্টার।

সকাল ১১ টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত অনুষ্ঠিত এই ফ্যাস্টিভেলে ছিল কর্মশালা, চিত্র প্রদর্শনী, মার্কেট প্লেস, প্যানেল ডিসকাশন, ওয়াও বায়েটস, ভাওয়াইয়া গান, পাপেট শো, কবিতা আবৃত্তি, ওঁরাও আদিবাসী নৃত্য ও লাইভ কনসার্ট।

প্যানেল ডিসকাশনে আলোচক ছিলেন- বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সরিফা সালোয়া ডিনা, রংপুর সদর উপজেলা চেয়ারম্যান নাসিমা জামান ববি, সচেতন নাগরিক কমিটি (সনাক)’র রংপুর শাখার সভাপতি মুশফেকা রাজ্জাক এবং আরডিআরএস’র সাবেক পরিচালক মঞ্জুশ্রী সাহা। প্যানেল ডিসকাশনের সঞ্চালক ছিলেন রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডাস স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক জারিন ইয়াসমিন চৈতি।

এছাড়া ওয়াও বায়েটস-এ নিজেদের জীবন সংগ্রাম ও সাফল্যের কথা তুলে ধরেন দেশের প্রথম নারী জেলা পরিষদ (রংপুর) চেয়ারম্যান অ্যাডভোকেট সাফিয়া খানম, ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জিলুফার সুলতানা, রংপুর মহিলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ’র সহ-সভাপতি ইরা হক, আমাদের ফাউন্ডেশন’র নির্বাহী পরিচালক সারা মারান্ডি, ঠাকুরগাঁও প্রচেষ্টা হিজরা উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক নাদিরা কাওসার এবং সংগ্রামী জীবনের অধিকারী গার্মেন্টস কর্মী মিনি খাতুন।

এর আগে বেলা ১১টায় দিনব্যাপী এই অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধান করেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমুল্লাহ। এসময় স্বাগত বক্তব্য রাখেন- ব্রিটিশ কাউন্সিলের বাংলাদেশ-এর ডিরেক্টর বারবারা উইকহাম এবং সমাপনি বক্তব্য রাখেন- জ্ঞানচর্চা কেন্দ্র ‘সেন্টার ফর কমিউনিকেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (সিসিডি) বাংলাদেশ’র যুগ্ম পরিচালক শাহানা পারভীন।

আন্তজার্তিক এই ফ্যাস্টিভেল আয়োজনে সহায়তা করছে জ্ঞানচর্চা কেন্দ্র সিসিডি বাংলাদেশ ও দেশের প্রথম কমিউনিটি বেতার ‘রেডিও পদ্মা ৯৯.২এফএম’। এই ফ্যাস্টিভেল অত্যন্ত সফলভাবে সম্পন্ন হওয়ায় সিসিডি বাংলাদেশ-এর পক্ষ থেকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, রংপুর মহানগর পুলিশ ও কর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানো হয়েছে।

উল্লেখ্য, এরই মধ্যে ‘উইম্যান অব দি ওয়ার্ল্ড- ওয়াও ফ্যাস্টিভেল’-এর রাজশাহী, খুলনা ও সিলেট চ্যাপ্টার অনুষ্ঠিত হয়েছে। আর রংপুরে অনুষ্ঠিত হয়ে গেল বৃহস্পতিবার। আগামী বছর ঢাকায় আয়োজিত ‘ওয়াও ফ্যাস্টিভেল’ এর মধ্য দিয়ে বাংলাদেশ চ্যাপ্টার সমাপ্তি হবে।

আরএম-২০/০৪/১০ (নিজস্ব প্রতিবেদক)