রাজশাহীতে নানা আয়োজনে মহান স্বাধীনতা দিবস উদযাপন

রাজশাহীতে নানা আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হচ্ছে। জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা জানাতে শহিদ মিনারে দিবসের প্রথম প্রহর থেকেই ঢল নামে জনতার।

সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে শুরু হয় দিবসের আনুষ্ঠানিকতা। সকালে কোর্ট শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করা হয়।

সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকালে হেতেম খাঁ বড় মসজিদে কোরআন-খানি, দোয়া ও আলোচনা অনুষ্ঠিত হয়।

সকাল সাড়ে ৮টায় মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে রাজশাহী বিভাগীয় কমিশনার নূর উর রহমান প্রধান অতিথি হিসেবে স্বাধীনতা দিবসের আনুষ্ঠানের উদ্বোধন ও জাতীয় পতাকা উত্তোলন করেন। পরে প্যারেড পরিদর্শন করেন।

এসময় তিনি কুচকাওয়াজের অভিবাদন গ্রহণ করেন। শারীরিক কসরত পরিদর্শনের পর পুরস্কার বিতরণ করেন বিভাগীয় কমিশনার।

জেলা প্রশাসক এস এম আবদুল কাদেরের সভাপতিত্বে, এসময় উপ¯ি’ত ছিলেন-পুলিশের রাজশাহী রেঞ্জের ডিআইজি এম খুরশিদ হোসেন, নগর পুলিশ কমিশনার একেএম হাফিজ আক্তার এবং পুলিশ সুপার (এসপি) মো. শহিদুল্লাহ।

এদিকে, দিবসটি উপলক্ষে সকালে রাজশাহী শিল্পকলা একাডেমিতে মুক্তিযোদ্ধাদেও সংবর্ধনা দেয়া হয়। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল, কারাগার, শিশুসদন, শিশু নিরাপদ আশ্রয়কেন্দ্রসমূহে উন্নতমানের খাবার পরিবেশন করা হচ্ছে।

বিকেলে রিভারভিউ কালেক্টরেট স্কুলে নারীদের ক্রীড়া ও আলোচনা অনুষ্ঠান এবং মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে জেলা প্রশাসক একাদশ বনাম মুক্তিযোদ্ধা একাদশ ও মেয়র একাদশ বনাম বিভাগীয় কমিশনার একাদশ এর মধ্যে প্রীতি ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এরপর শিল্পকলা একাডেমিতে সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে।

এছাড়া শিল্পকলা একাডেমিতে রক্তদান কর্মসূচি অনুষ্ঠিত হবে।

এদিন সন্ধ্যায় লক্ষ্মীপুর ও আলুপট্টি মোড়ে মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র প্রদর্শন করা হবে এবং প্রবেশ মূল্য ছাড়া জাদুঘর, পার্ক, চিড়িয়াখানা, শিশুদের দর্শনের জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

আর ২৫ মার্চ সন্ধ্যা থেকে গুরুত্বপূর্ণ সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবন ও সড়ক দ্বীপসমূহে আলোকসজ্জা শোভা পাচ্ছে।

অপরদিকে, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৯ উপলক্ষ্যে রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র, কেন্দ্রীয় আওয়ামী লীগের অন্যতম সদস্য ও মহানগর আওয়ামী লীগ সভাপতি এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের নেতৃত্বে মহানগর আওয়ামী লীগের কার্যালয়ের সামনে থেকে বিশাল বর্ণাঢ্য আনন্দ মিছিল বেরা করা হয়। মিছিলটি সাহেববাজার জিরো পয়েন্টের সামনে দিয়ে মনিচত্বর হয়ে রাজশাহী কলেজের সামনে হয়ে বাটারমোড় ঘুরে পুনরায় সেখানে এসে শেষ হয়।

এছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহীকলেজসহ বিভিন্ন রাজনৈতিক দল পৃথক পৃথক কর্মসূচি পালন করছে।

বিএ-১৫/২৬-০৩ (নিজস্ব প্রতিবেদক)